অবশেষে পশ্চিমবঙ্গের 25 হাজার শূন্যপদে 2022 প্রাথমিক টেট নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হল | WB 2022 Primary TET Recruitment- wbbpe

দীর্ঘদিন ধরে এই পশ্চিমবঙ্গে নতুন করে ২০২২ এ প্রাইমারি টেট পরীক্ষা নিয়ে চলছিল জল্পনা। অবশেষে জল্পনার অবসান ঘটিয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমে ইতিমধ্যেই শূন্য পদের সংখ্যা জানিয়ে দেওয়া হয়েছে এবং বলা হয়েছে পশ্চিমবঙ্গের নতুন করে ২০২২ এ টেট পরীক্ষা হবে যেখানে ২৫ হাজার শুন্য পদে কর্মী নিয়োগ করা হবে। রাজ্যে বহু প্রাইমারি স্কুলে শিক্ষক শূন্যতায় ভুগছে এবং এই পরিপ্রেক্ষিতে দেখা যাচ্ছে প্রাথমিক শিক্ষা ব্যবস্থা তলানির দিকে যাচ্ছে, তাই আরও প্রচুর পরিমাণে শিক্ষক নিয়োগ করে এই শিক্ষা ব্যবস্থাকে আরো উন্নত ঘটাতে বছর বছর টেট পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে প্রাথমিক নতুন পর্ষদ সভাপতি গৌতম পালের তরফ থেকে।

নতুন করে অবশেষে বেরিয়ে গেল প্রাথমিক টেটের আপডেট বা বিজ্ঞপ্তি যেখানে পশ্চিমবঙ্গের সমস্ত জায়গা চাকরি প্রার্থীরা প্রাথমিক টেট পরীক্ষা দিতে পারবেন। এ বছর প্রচুর পরিমাণে চাকরি প্রার্থীরা টেট পরীক্ষায় বসতে পারবেন এবং নতুন টেট পরীক্ষায় b.ed দেরও অগ্রাধিকার দেওয়া হবে। নতুন একটি আপডেট বেরিয়ে এসেছে যেখানে প্রাথমিক পেটের কোথায় কোথায় পরীক্ষার সেন্টার বসবে তার একটি আপডেট চাওয়া হয়েছে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফ থেকে এবং শিক্ষা পর্ষদের সভাপতি শিক্ষামন্ত্রীসহ আরো অন্যান্য শিক্ষা দপ্তরের কর্মীরা জরুরী মিটিং করে নতুন করে বিজ্ঞপ্তি প্রকাশ করে এই নিয়োগের ব্যাপারে জানিয়ে দেবে। অনুমান করা যাচ্ছে ২০১৭ টেট পাস পরীক্ষার্থীর নিয়োগের আগেই হবে নতুন করে আবারো ২০২২ এর টেট পরীক্ষা।
এবছর কতজন নতুন টেট পরীক্ষা দিবেন?
 এ বছর যেহেতু ডিএলএড ও বিএড উভয় ধরনের চাকরি প্রার্থীরাই পরীক্ষায় বসবেন তাই এ বছর অনুমান করা হয়েছে 15 লক্ষরও বেশি চাকরিপ্রার্থী প্রাথমিক টেট পরীক্ষায় অংশগ্রহণ করবেন। তবে এটা অনুমান মাত্র এর কম অথবা এর বেশিও হতে পারে।
নতুন টেট পরীক্ষায় কারা কারা বসতে পারবেন?
পশ্চিমবঙ্গের সমস্ত ধরনের চাকরিপ্রার্থী যারা শিক্ষক প্রশিক্ষণ ট্রেনিং অর্থাৎ ডিএলএফ অথবা বিএড পাস করে রয়েছেন তারাই এবার এই নতুন টেট পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন পুরুষ মহিলা সকল ধরনের চাকরিপ্রার্থীরাই টেট পরীক্ষা দিতে পারবেন। টেট পরীক্ষা দেওয়ার ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা রাখা হয়েছে ৪০ বছর তবে সংরক্ষিত শ্রেণীর চাকরিপ্রার্থীরা পাঁচ বছর অতিরিক্ত বয়সের ছাড় পাবেন।
কবে হবে নতুন প্রাথমিক টেট পরীক্ষা?
 বিভিন্ন সংবাদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে নতুন করে টেট পরীক্ষা হবে পুজোর পরেই এবং পুজোর পরেই নতুন করে টেটের বিজ্ঞপ্তি প্রকাশিত হবে এবং যতদূর অনুমান করা হচ্ছে চলতি বছরের নভেম্বর-ডিসেম্বর মাসে নতুন করে টেট পরীক্ষার সম্পূর্ণ হয়ে যাওয়ার প্রবল সম্ভবনা রয়েছে।
2017 টেট পাস চাকরিপ্রার্থীদের নিয়োগ কবে হবে?
2017 নিয়োগ সম্বন্ধে এখনো তেমন কিছু বলা যায় না তবে অনুমান করা যাচ্ছে চলতি বছরের মধ্যেই ২০১৭ এর নিয়োগ হয়ে যাবে।
নতুন টেট পরীক্ষার বিশেষ সুবিধা:
টেট পরীক্ষায় পাশ করার পরে চাকরিপ্রার্থীদের নতুন করে সার্টিফিকেট দেওয়া হবে এবং একবার টেট পাস করার পরে চাকরিপ্রার্থীদের যে সার্টিফিকেট প্রদান করা হবে সেটি আজীবন পর্যন্ত ভ্যালিডিটি থাকবে।
পর্ষদের তরফে বলা হয়েছে টেট পাশের সঙ্গে নিয়োগের কোন সম্পর্ক নেই। ইতিমধ্যে নতুন করে টেটের প্রস্তুতি শুরু করা হয়েছে যেটি শিক্ষা দপ্তরের শীর্ষকর্তা ও শিক্ষা মন্ত্রীর সঙ্গে আলাপ আলোচনার মাধ্যমে নতুন করে আবার টেটের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এর পরিপ্রেক্ষিতে 2017 টেট পাস চাকরিপ্রার্থীদের তরফ থেকে বলা হয়েছে এতদিন টেট পাস করার পরে নিয়োগ হতো তারপরে আবার নতুন টেট পরীক্ষা নেওয়া হতো কিন্তু এবার সেই নিয়মের বদল ঘটানো হয়েছে। এই নিয়ে পর্ষদের উপর চাপ সৃষ্টি করা হয়েছে। তাই অনুমান করা যাচ্ছে ২০১৭ টেট পরীক্ষায় পাস চাকরি প্রার্থীদের নিয়োগ প্রক্রিয়া ও নতুন টেট পরীক্ষা হয়তো দুটো সমান্তরাল হবে একই সঙ্গে সম্পূর্ণ হবে।
জানানো হয়েছে এবছর কোন দুর্নীতি নয়, সম্পূর্ণ স্বচ্ছ ভাবে এবং মেধার ভিত্তিতে টেট পরীক্ষার পাশ করানো হবে। সম্পূর্ণ মেধার ভিত্তিতেই এবার থেকে টেটে নিয়োগ করানো হবে এখন থেকে আর টেটে কোনরকম দুর্নীতি প্রশ্রয় দেওয়া হবে না এমনটাই জানানো হয়েছে।
OFFICIAL WEBSITE: CLICK HERE

1 thought on “অবশেষে পশ্চিমবঙ্গের 25 হাজার শূন্যপদে 2022 প্রাথমিক টেট নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হল | WB 2022 Primary TET Recruitment- wbbpe”

  1. sorry to say ভুল বসত হইতো প্রাথমিক পেটের লিখে ফেলেছেন ওটা
    প্রাথমিক টেটের হবে ।

    Reply

Leave a comment