অষ্টম পাসে পশ্চিমবঙ্গে রেল প্রচুর পরিমাণে কর্মী নিয়োগ, আবেদন করুন আজই | WB RRB Recruitment 2022

বেশ কয়েক বছর ধরে কোন বিভাগ থেকে বা দপ্তর থেকে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ না হওয়ার জন্য বেকারদের আজ মাথায় হাত। মূলত এই পরিস্থিতির কারণ হিসেবে করোনা পরিস্থিতি কে ধরে নেওয়া হয়। বেশ কিছুদিন হল করণা পরিস্থিতি অনেকটা স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে। এবং সমস্ত মানুষ ফিরে গেছে তাদের স্বাভাবিক জীবনে।

কিন্তু স্বাভাবিক জীবনে ফিরে আসলেও মানুষ আজ রোজকার এবং রুজি রোজগারের দিক থেকে হয়ে পড়েছে অস্বাভাবিক। বর্তমান বাজারে সমস্ত জিনিস দ্রব্যমূল্য আকাশস্পর্শী হয়ে গেলেও। মানুষের রোজগার আজ খুবই সীমিত।

বিভিন্ন দপ্তর থেকে কোন কর্মী নিয়োগ না হওয়ায় আজ ভারতবর্ষে বেকার সংখ্যা আজ অসংখ্য। এই বেকারত্বের হাওয়া পরিবর্তন করার জন্য ভারতীয় রেল তথ্য ইন্ডিয়ান রেল নিয়ে এসেছে এক সুখবর। সমস্ত বেকার যুবক যুবতীরা যেমন তাদের কর্মসংস্থানের নিযুক্ত হতে পারে তার জন্যেই এই ধরনের একটি পরিকল্পনা গ্রহণ করেছে ভারত সরকার তথা ভারতীয় রেলের পক্ষ ধরে। ভারত সরকারের অধীনে ভারতের ভারতীয় রেলের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে যে বিজ্ঞপ্তি অনুসারে তারা ভারতীয় রেলের অধীনে নিয়োগ করতে চলেছে প্রচুর শূন্যপদ এ কর্মীদের। সমস্ত ভারতীয় বেকার যুবক যুবতীরা এই ভারতীয় রেলের অধীনে এই বিজ্ঞপ্তি অনুসারে সকলে আবেদন করতে পারবেন।

তাই আর দেরি না করে অতি সত্বর আবেদন করুন এই ভারতীয় রেলের তথা ইন্ডিয়ান রেল এর বিজ্ঞপ্তি অনুসারে শূন্য পদগুলির জন্য। এই পদগুলিতে চাকরি করতে হলে আপনাকে আপনার শিক্ষাগত যোগ্যতার কি প্রয়োজন? শূন্য পদ কত রয়েছে? শূন্য পদ গুলি কি কি? এবং আপনার কি পরিমাণ বয়স থাকতে হবে  এই পদগুলি অধীনে আবেদন করতে গেলে? এবং আবেদন কিভাবে করবেন? নিয়োগ পদ্ধতি কি রয়েছে? নিয়োগ স্থান কোথায়? সেই সমস্ত বিষয়ে খুটিনাটি জানার জন্য আর্টিকেলটি পড়তে থাকুন প্রথম থেকে শেষ পর্যন্ত।

শূন্যপদ:-
ভারতীয় রেল তথা ইন্ডিয়ান রেল এর পক্ষ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে তারা বিভিন্ন পদে বিভিন্ন শূন্য পদ রয়েছে। সেই শূন্য পদ গুলিতে রয়েছে  প্রচুর পরিমাণে শূন্য পদ।

পদের নাম:-এই বিজ্ঞপ্তি অনুসারে ভারতীয় রেল তথ্য ইন্ডিয়ান রেল যে পদের অধীনে নিয়োগ করতে চলেছে সেই পদটির নাম মূলত অ্যাপ্রেন্টিস ডিপারমেন্ট সেই অ্যাপ্রেন্টিস ডিপার্টমেন্টে অধীনে যে যে পদ গুলি রয়েছে সেই সেই পথ গুলি হল- Welder, Fitter, Mech(MV), Mech(DSL), Machinest, Carpainter, Painter, Lineman, Wireman

শিক্ষাগত যোগ্যতা:-আপনি যদি ভারতীয় রেলের বিজ্ঞপ্তি অনুসারে এই পদগুলির জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন তাহলে আপনাকে অবশ্যই অষ্টম শ্রেণী পাস করে থাকতে হবে। এবং সাথে ট্রেড সাটিফিকেট থাকতে হবে যেকোন সরকারি প্রতিষ্ঠান থেকে। এবং আপনি যদি মাধ্যমিকে 50% নাম্বার নিয়ে যে কোনো স্বীকৃত বোর্ড থেকে পাস করে থাকেন তাহলে আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন কিন্তু সেক্ষেত্রে আপনাকে আপনার ট্রেড সার্টিফিকেট থাকতে হবে যেকোনো সরকারি প্রতিষ্ঠান অধীনে থেকে।

বয়স সীমা:-ভারতীয় রেলের অধীনে থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই বিজ্ঞপ্তি অনুসারে আপনি যদি এই পদগুলির অধীনে আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন তাহলে আপনার বয়স সীমা হতে হবে 15 থেকে 24 বছর বয়সের মধ্যে।


আবেদন পদ্ধতি:-আপনি যদি এই পদগুলির অধীনে আবেদন করতে চান সেক্ষেত্রে আপনাকে পুরো আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে অনলাইনের মাধ্যমে। সেক্ষেত্রে আপনাকে প্রথমেই ইন্ডিয়ান রেলের অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে। সেখানে আপনি আবেদনের লিংক পেয়ে যাবেন সে আবেদনের লিংক এ ক্লিক করার পর আপনার সামনে আবেদন ফরম খুলে যাবে সেটি আপনার সমস্ত নির্ভুল তথ্যে পূরণ করতে হবে। এবং সাথে আপনার যাবতীয় ডকুমেন্ট স্ক্যান কপি আপলোড করতে হবে। তারপর এটিকে ফাইনাল সাবমিট করতে হবে তাহলেই আপনি এই পদের অধীনে আবেদন করতে পারবেন।


নিয়োগ পদ্ধতি:-এই পদের জন্য যদি আপনি আবেদন করে থাকেন তাহলে আপনাকে কোনরূপ লিখিত পরীক্ষা দিতে হবে না। এখানে আপনাকে সরাসরি নিয়োগ করা হবে, সেক্ষেত্রে আপনার প্রথমেই শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী একটি মেধাতালিকা প্রকাশ করা হবে এই মেধা তালিকা অনুসারে কেবলমাত্র স্কিল টেস্ট এবং ইন্টারভিউয়ের মাধ্যমে আপনাকে এই পদের জন্য সরাসরি নিয়োগ করে নেওয়া হবে।


আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ সমূহ:-ভারতীয় রেলের অধীনে যে নিয়োগ করা হচ্ছে সেই নিয়োগ  এর জন্য আবেদন প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে 30.09.2022 তারিখ এবং আপনি তা অনলাইনে আবেদন করার শেষ সুযোগ পাবেন 29.10.2022 পর্যন্ত।

এরকম চাকরির এবং অন্যান্য খবরের নিত্যনতুন আপডেটগুলি সবার আগে পাওয়ার জন্য এই website নিয়মিত ভিজিট করবেন।

OFFICIAL NOTICE: CLICK HERE

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment