আধার কার্ড নিয়ে বিরাট বড় আপডেট, আধার কার্ড থাকলেই জানুন | Aadhaar Card Big Update

 আমরা সকলেই জানি আধার কার্ড আমাদের জাতীয় পরিচয় পত্র ও একটি প্রয়োজনীয় জিনিস। ছোট থেকে বড়, বয়স্ক সকলেই আধার কার্ড ব্যবহার করেন। যারা যারা আধার কার্ড ব্যবহার করেন তাদের জন্য রয়েছে একটি বিরাট বড় আপডেট। আপনি যদি এই আপডেটটি না জানেন তাহলে পরবর্তীকালে বিপদে পড়তে পারেন। আধার কার্ডের এই নিউ আপডেট কিনা জানলে পরবর্তীকালে কোন কাজের ক্ষেত্রে আধার কার্ড ব্যবহার করতে পারবেন না। আপনি অনেক বড় সমস্যায় পড়তে পারেন আধার কার্ড নিয়ে। তাহলে কি সেই আপডেট  জেনে নেওয়া যাক ?



আমরা জানি যে আমাদের দৈনন্দিন জীবনে ছোট বড় অনেক পরিবর্তন এই ঘটে তেমনি আধার কার্ড কিছু কিছু পরিবর্তন ঘটছে। তাই আঁধার কার্ডে কি কি পরিবর্তন ঘটছে তার আপডেট আপনাদের জেনে রাখা উচিত। যারা অনেক আগে আধার কার্ড তৈরি করেছিলেন কিন্তু আধার কার্ডের কোন পরিবর্তন বা পরিমার্জন করেন নি তারা বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়েছে। আধার কার্ডে অনেক সময় ফিঙ্গারপ্রিন্ট সাপোর্ট করেনি এছাড়া অনেক কাজের ক্ষেত্রে আধার কার্ড সাপোর্ট করছে না,। আধার কার্ডের সাথে রেশন করাতে গেলেও সেখানে সমস্যা হচ্ছিল লিংক বাতিল হয়ে যাচ্ছিল। তাই আপনাদের আধার কার্ডের জরুরি আপডেট সম্পর্কে ধারণা রাখা উচিত। তাই আপনারা যদি আধার কার্ড আপডেট না করার রেশন পাবেন না এছাড়া টাকা তুলতে গেলে অনেক প্রবলেম হয় ফিঙ্গারপ্রিন্টের টাকা তুলতে পারবেন না তাই আপডেট করাটা উচিত অবশ্যই প্রয়োজনীয়।


সম্প্রতি এই সমস্যা গুলি মাথায় রেখে কেন্দ্র সরকারের নতুন একটি ঘোষণা যার মাধ্যমে প্রত্যেকটি মানুষের আঁধার কার্ড সুরক্ষিত থাকবে এবং সরকারি কাজে কোন অসুবিধা হবে না। অতি অবশ্যই আধার কার্ড কে আপডেট করা প্রয়োজন আর এই আপডেট আপনারা বাড়িতে বসে নিজস্ব মোবাইলের মাধ্যমে করতে পারবেন। আধার কার্ড আপডেট করার জন্য আপনাদের কোনরকম বাধ্য করা হবে না। পরবর্তীকালে এটি ব্যর্থতামূলক করা হলেও হতে পারে। তা আগেভাগেই আপনি আপনি করে রাখুন।


আধার কার্ড আপডেট করার প্রক্রিয়া :- আধার কার্ড আপডেট করার জন্য প্রথমে আধার কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটে চলে যেতে হবে। আধার কার্ডের অফিসিয়াল ওয়েবসাইট টি হল – https://myaadhaar.uidai.gov.in এই ওয়েবসাইটে প্রবেশ করে আধার কার্ডে আপডেট করা যাবে। সেক্ষেত্রে নিজস্ব আঁধার নাম্বার দিয়ে লগইন করতে হবে। এরপর আপডেট বাটনে ক্লিক করে আধার কার্ডের সমস্ত তথ্য পুনরায় আপডেট করতে হবে। আপডেট হয়ে গেলে প্রিন্ট আউট করে নেবেন প্রিন্ট আউটের কপিটি নিজের কাছে রেখে দেবেন। পরবর্তীকালে প্রিন্ট আউটটি হয়তো কাজে লাগতে পারে।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment