উৎকর্ষ বাংলা প্রকল্পে ৩০ হাজার কর্মী নিয়োগ পশ্চিমবঙ্গ | WB 30000 Utkarsa Bangla Prakalpa Recruitment

 সুখবর সুখবর সুখবর। যে সমস্ত চাকরিপ্রার্থী পশ্চিমবঙ্গের বাসিন্দা তাদের জন্য নতুন করে চাকরির একটি বিশাল বড় সুখবর। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা অনুযায়ী পশ্চিমবঙ্গের ৩০ হাজার কর্মী নিয়োগ করা হবে উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে এবং যেই নিয়োগ হবে দুর্গা পূজার আগেই। জানানো হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেও হাতে চাকরি দেবেন। একের পর এক রাজ্য সরকার রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য নতুন নতুন প্রকল্পের উদ্ভাবন করেছেন যার মধ্যে জব ফেয়ার একটি অন্যতম। জব ফেয়ারের মাধ্যমে সরাসরি চাকরিপ্রার্থীদের চাকরি দেওয়া হয় এবার উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে চাকরিপ্রার্থীদের হাতে সরাসরি নিয়োগ পত্র দেওয়া হচ্ছে কোন রকম লিখিত পরীক্ষা বা ইন্টারভিউ ছাড়াই। নিচে এই চাকরি সম্বন্ধে বিস্তারিত আলোচনা করা হলো।

এখানে ছাত্রছাত্রীদের স্বল্প মেয়াদী বৃত্তিমূলক প্রশিক্ষণ দিয়ে সরাসরি কাজে নিযুক্ত করানো হয়। প্রশিক্ষণ চলাকালীন চাকরিপ্রার্থীদের বেতন দেওয়া হয় এবং এই প্রশিক্ষণ সম্পূর্ণ বিনামূল্যে পড়ানো হয়। এখানে পুরুষ ও মহিলা সকলেই চাকরির সুযোগ পাবেন। 

এখানে যতগুলি শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা অনুযায়ী রাজ্যের ৩০ হাজার শূন্য পদে ধাপে ধাপে কর্মী নিয়োগ করা হবে উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে। এখানে যারা আবেদন করবেন তাদের সরাসরি প্রশিক্ষণ দিয়ে সরাসরি বেসরকারি বিভিন্ন সংস্থায় নিযুক্ত করা হবে। 

যে সংস্থা এখানে কর্মী নিয়োগ করবে: এখানে যে প্রকল্পের মাধ্যমে কর্মী নিয়োগ করা হবে সেটি হল উৎকর্ষ বাংলা প্রকল্প। 

চাকরিপ্রার্থীদের যে সমস্ত জায়গায় নিযুক্ত করা হবে: এখানে বিভিন্ন ধরনের কর্মী নিয়োগ করা হবে উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে । রাজ্য সরকার বিভিন্ন ধরনের শিল্পক্ষেত্রের সঙ্গে ও বিভিন্ন সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন যেখানে প্রচুর পরিমাণে কর্মীর প্রয়োজন এবং এইসব কর্মী সমগ্র পশ্চিমবঙ্গ থেকেই নেওয়া হবে। এখানে বিভিন্ন শিল্পক্ষেত্র থেকে শুরু করে সরকারি বেসরকারি সংস্থায় কর্মী নিযুক্ত করা হবে।

নিয়োগ পদ্ধতি:

রাজ্য সরকারের তরফে চালু করা হয়েছে অনেকগুলি প্রশিক্ষণ কেন্দ্র, যেখানে ছাত্র-ছাত্রীদের সরাসরি কর্মমুখী ও বৃত্তিমুখী প্রশিক্ষণ দিয়ে কাজে নিযুক্ত করা হবে। এখানে প্রথমে ছাত্রছাত্রীদের প্রশিক্ষণ দেওয়া হবে এবং প্রশিক্ষণ শেষ হয়ে গেলে তাদের সরাসরি কাজে নিযুক্ত করা হবে প্রশিক্ষণ চলাকালীন ছাত্র-ছাত্রীদের স্টাইপেন দেওয়া হবে এবং প্রশিক্ষণ শেষে কাজের নিযুক্ত হলে পুরো বেতন দেওয়া হবে। এখানে যে নিয়োগ প্রক্রিয়ার সম্পূর্ণ হবে সেটি সম্পন্ন করা হবে রাজ্য সরকারের জনমুখী প্রকল্প উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে। 

শিক্ষাগত যোগ্যতা: এখানে মাধ্যমিক উচ্চমাধ্যমিক পাস থেকে শুরু করে আইটিআই পলিটেকনিক সমস্ত ধরনের চাকরি প্রার্থীরাই আবেদন করতে পারবেন এবং সমস্ত ধরনের চাকরিপ্রার্থীরা এখানে চাকরি পাবেন। 

প্রশিক্ষণ সংস্থা: উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে সমগ্র পশ্চিমবঙ্গ থেকে ২০৬ টি প্রশিক্ষণ কেন্দ্র তৈরি করা হয়েছে যেখানে ছাত্রছাত্রীদের সরাসরি বৃত্তিমূলক কর্মমুখী প্রশিক্ষণ দিয়ে তাদের কাজের নিযুক্ত করা হবে। সমগ্র পশ্চিমবঙ্গের ছড়িয়ে ছিটিয়ে রয়েছে এই 206 টি কর্মমুখী প্রশিক্ষণ। 

প্রশিক্ষণের খরচ: এখানে প্রশিক্ষণ নিতে গেলে ছাত্র-ছাত্রীদের চিন্তার কোন কারণ নেই রাজ্য সরকার ও শিল্প সংস্থাগুলো একজোট হয়ে এই প্রশিক্ষণের খরচ বহন করবে এখানে ছাত্র-ছাত্রীদের কোনরকম প্রশিক্ষণ মূল্য দিতে হবে না। 

আবেদন পদ্ধতি: চাকরি বাকরিরা এখানে অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন সরাসরি অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে। চাকরিপ্রার্থীদের বিশেষ সুবিধা হল এই অফিসের ওয়েবসাইটের বিভিন্ন সময় বিভিন্ন ধরনের চাকরিতে আপডেট আসতে থাকে এবং আবেদন চলতে থাকে। 

নিয়োগ স্থান: এখানে কর্মী নিয়োগ করা হবে সমগ্র পশ্চিমবঙ্গের জেলায় জেলায়। 

অনলাইনে আবেদন করার সময় চাকরিপ্রার্থীদের যে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস এর প্রয়োজন: 

1. চাকরিপ্রার্থীর নিজস্ব শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস 

2. বয়সের প্রমাণপত্র 

3. বাসিন্দার প্রমাণপত্র হিসেবে আধার কার্ড বা ভোটার কার্ড 

4. কাস্ট সার্টিফিকেট (যদি থাকে) 

5. নিজের ফটো ও সিগনেচার 

6. মাধ্যমিকের এডমিট কার্ড 

এখানে আবেদন করতে চাইলে বা এখানে যে সমস্ত চাকরির আপডেট বর্তমানে চলছে সেগুলো জানতে চাইলে অবশ্যই অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে। অফিসিয়াল ওয়েবসাইটের লিংক নিচে দেওয়া হল।

OFFICIAL WEBSITE: CLICK HERE

আরও খবর পড়ুন: CLICK HERE


Join Telegram Channel : CLICK HERE

Leave a comment