কেন্দ্রের নতুন এই প্রকল্পে আবেদন করলেই 1 লক্ষ 20 হাজার টাকা পাবেন সকলেই | PM Awas Yojana(PMAY) Apply Now

 সুখবর সুখবর সুখবর! এবার ভারতীয় নাগরিকদের জন্য রয়েছে একটি বিশাল বড় সুখবর। যেখানে আপনারা বাড়িতে বসে আবেদন করলেই পেয়ে যাবেন ১ লক্ষ ২০ হাজার টাকা। তাহলে চলুন দেখি নি কিভাবে এই টাকাটি আপনারা পেতে পারেন। তাহলে অবশ্যই আপনারা ভাবছেন কি করলে এই টাকাটা পাওয়া যাবে এবং কিভাবে আপনারা আবেদন জানাবেন, তবে আপনাদের চিন্তার কোন কারণ নেই সমস্ত কিছুই বিস্তারিতভাবে নিচে আলোচনা করা রয়েছে। এখানে আবেদন করতে গেলে আপনাদের কোনরকম শিক্ষকতা যোগ্যতার প্রয়োজন নেই। এটি একটি কেন্দ্র সরকারের দ্বারা পরিচালিত নতুন স্কিম। এখানে আপনারা কিভাবে টাকা পেতে পারেন চলুন দেখে নিন। এখানে আবেদন করার পর আপনাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে তিনটি কিস্তির মাধ্যমে টাকা দেওয়া হবে। এছাড়াও কীভাবে আবেদন করবেন সমস্ত কিছু নীচে বিস্তারিতভাবে দেওয়া আছে।

উদ্দেশ্যে :- এখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশের নাগরিকের কথা ভেবে এই টাকা প্রদান করছে যাতে দেশের বেকার নাগরিকরা আর্থিক সুবিধা পান ও একই সাথে দারিদ্রতাও দূর হয়। এছাড়া আরো একটি উদ্দেশ্য হলো যাদের বাড়ি ঘরের সমস্যা আছে ভাঙা বাড়িতে থাকতে হচ্ছে যেখানে খুবই কষ্টে মানুষ দিন কাটাচ্ছে। মূলত তাদের বাড়ি বানানোর জন্য এই টাকা দেয়া হচ্ছে। যারা বাড়ি বানাতে চাচ্ছেন এবং যাদের বাড়ি ঘরের সমস্যা রয়েছে তারা আবেদন জানালে এখানে মোট তিনটি কিস্তির মাধ্যমে ১ লক্ষ ২০ হাজার টাকা দেওয়া হবে।

প্রকল্পের নাম :- প্রধানমন্ত্রী গ্রাম আবাস যোজনা pradhanmantri gram aawas Yojana (PMAY).

টাকার পরিমান :- এই প্রকল্পের মাধ্যমে প্রত্যেক ভারতীয় নাগরিকরা পেতে চলেছে 1 লক্ষ 20 হাজার টাকা পর্যন্ত। এখানে মূলত তিনটি কিস্তির মাধ্যমে টাকা প্রদান করা হবে। প্রথম কিস্তিতে দেওয়া হবে ৬০ হাজার টাকা। দ্বিতীয় কিস্তিতে দেয়া হবে 50 হাজার টাকা । এবং পরবর্তীকালে আরও 10 হাজার টাকা দেওয়া হবে । আর কোন নাগরিক যদি পার্বত্য অঞ্চলের বাসিন্দা হয় সেক্ষেত্রে তাদের পরে আরও 30 হাজার টাকা দেওয়া হবে। তাহলে তাই এখানে এই প্রকল্পের মাধ্যমে আপনারা 1 লক্ষ 30 হাজার টাকা পর্যন্ত পেতে পারেন।

শিক্ষাগত যোগ্যতা :- এই প্রকল্প আবেদন করার জন্য নাগরিকদের কোনরকম শিক্ষকতা যোগ্যতার প্রয়োজন নেই। এ প্রকল্পের জন্য সকলেই অর্থাৎ শিক্ষিত অশিক্ষিত সকলেই এখানে আবেদন করতে পারবেন। এখানে আবেদন করতে হলে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।

আবেদন করার শর্তাবলি :- 

১. এখানে আবেদন করতে হলে আপনাদের অবশ্যই একজন ভারতের নাগরিক হতে হবে।

২. এবং যে সমস্ত ভারতের নাগরিক এখানে আবেদন করবে তাদের বার্ষিক আয় হতে হবে দারিদ্র সীমার নিচে।

৩. এছাড়া আপনি যদি এইরকম প্রকল্পে আগেও আবেদন করে থাকেন তাহলে দ্বিতীয়বার আবেদন করার কোন সুযোগ পাবেন না।

আবেদন প্রক্রিয়া :- যে সমস্ত না করে সেখানে আবেদন করতে চাইছেন তাদের প্রথমে ( pradhanmantri aawas Yojana gramin online Apply 2022-23) এই ওয়েবসাইটে চলে যেতে হবে।

২. এই ওয়েবসাইটে চলে যাওয়ার পর Awaassoft এই অপশনে ক্লিক করতে হবে।

৩. এরপর আবেদনকারীদের ডাটা এন্ট্রি অপশনে ক্লিক করতে হবে। 

৪. এবার সরাসরি আবেদনের জন্য লগইন এ ক্লিক করতে হবে। এখানে আবেদন কোন সালের জন্য আবেদন করছে সেটা দিতে হবে এবং আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে।

৫. এরপর আবেদনকারীর নাম ঠিকানা বয়স আধার কার্ড ভোটার কার্ড রেশন কার্ড মোবাইল নাম্বার ব্যাংকের অ্যাকাউন্ট নাম্বার যা যা ডকুমেন্ট চাইবে সেগুলি দিয়ে ফর্মটি আপলোড করে দিতে হবে। 

৬. এখানে সরাসরি আবেদন করার জন্য https://pmayg.nic.in/netiay/home.aspx এই ওয়েবসাইটে ভিজিট করতে হবে।

এখানে সরাসরি অনলাইনের মাধ্যমে আবেদন করা যায়। তবে আপনার যদি অফলাইনের মাধ্যমে আবেদন করতে চান তাহলে আপনাদের নিজস্ব গ্রাম পঞ্চায়েতে গিয়ে এ ব্যাপারে খোঁজখবর নিতে পারেন ‌।

নাম চেক করবেন কীভাবে :- যারা এখানে আবেদন করবেন তাদের নামের একটি শর্ট লিস্ট তৈরি করে দেয়া হবে ওয়েবসাইটে। প্রধানমন্ত্রী আবাস যোজনা অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে সেই লিস্টটি আপনারা দেখতে পাবেন। এখানে আপনারা নিজেদের ফোন থেকেই নামের শর্ট লিস্ট দেখতে পাবেন। আপনাদের মোবাইলে ওয়েবসাইটটি খুলে আপনার নাম আধার কার্ড নাম্বার এবং যে সমস্ত তথ্য চাইবে সে সমস্ত তথ্য দিয়ে নিজেরাই চেক করতে পারবেন।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment