কেন্দ্রের নতুন প্রকল্পে 50 হাজার সেলাই মেশিন দেওয়া হবে, তারাতারি আবেদন করুন| New Govt Prakalpa Apply Now

 সুখবর সুখবর সুখবর রাজ্যের বেকার যুবতীদের জন্য রয়েছে এবার বড় সুখবর। এবার কেন্দ্র সরকারের নতুন প্রকল্প যেখানে আবেদন করলে আপনারা প্রত্যেকেই পেয়ে যাবেন একটি করে সেলাই মেশিন । এই সেলাই মেশিনের কাজ শিখেই বাড়ির মহিলারা আর্থিক উপার্জন করতে পারবেন। অনেকেই সেলাইয়ের কাজ শিখতে চাই কিন্তু আর্থিক সমস্যার জন্য অনেকেই শিখতে পারে না শিখলেও হয়তো মেশিন কেনার সামর্থ্য থাকে না। তাই কিন্তু সরকার এই প্রকল্পের মাধ্যমে আপনাদের হাতে তুলে দেবে একটি করে সেলাই মেশিন। কি করলে এই সেলাই মেশিন পাবেন নিচে বিস্তারিত ভাবে দেওয়া হল।

প্রকল্পের নাম :- ফ্রি সেলাই মেশিন যোজনা।

প্রকল্পের উদ্দেশ্য :- নরেন্দ্র মোদি সাধারণ ও দরিদ্র মানুষের কথা চিন্তা করে তাদের আর্থিক অবস্থার দিকে নাচে রেখে এই প্রকল্পের ঘোষণা করেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অনেকগুলি জনকল্যাণমূলক প্রকল্প রয়েছে সেগুলোর মধ্যে এটি হল একটি অন্যতম প্রকল্প সেলাই মেশিন প্রকল্প। এই প্রকল্পটির নাম হল ফ্রি সেলাই মেশিন যোজনা।

কারা কারা পাবেন এই প্রকল্পের সুবিধা :- গ্রাম ও শহর সব জায়গার মানুষই এই প্রকল্পের সুবিধা পাবেন। কেন্দ্র সরকারের এই প্রকল্পে সকল মহিলারা এই ফ্রী সেলাই মেশিন যোজনা থেকে একটি করে সেলাই মেশিন পাবেন। রাজ্যের প্রায় পঞ্চাশ হাজার মহিলাকে এই সেলাই মেশিন দেওয়া হবে।

আবেদনের শর্তাবলী :- 

১. এখানে আবেদন করার জন্য অবশ্যই একজন ভারতের নাগরিক হতে হবে।

২. আবেদন করতে হলে পারিবারিক আয় ১২ হাজার টাকার নিচে থাকতে হবে।

৩. আবেদনকারীর বয়স ২০ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে।

৪. আবেদনকারীকে একজন মহিলা হতে হবে।

আবেদন প্রক্রিয়া :- এখানে আবেদন করতে হবে অফলাইনের মাধ্যমে। প্রথমে আবেদনকারী কে http://www.india.gov.in/ এই অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। ওয়েবসাইটটি ওপেন করার পর দেখতে পাবেন ফ্রি সেলাই মেশিন যোজনা বলে একটি অপশন আছে। সেখানে ক্লিক করলেই আবেদনের ফর্মটি চলে আসবে সেই আবেদন পত্রটি ডাউনলোড করে। একটি প্রিন্ট আউট বার করে নিতে হবে তারপর সেই ফর্মটি নির্ভুলভাবে ফিলাপ করতে হবে । তারপর যে সমস্ত ডকুমেন্ট প্রয়োজন সেগুলি দিতে হবে । সবকিছু কমপ্লিট হয়ে গেলে আবেদন পদ্ধতি সংশ্লিষ্ট অফিসে গিয়ে জমা দিয়ে আসতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্ট :- 

১. আধার কার্ড 

২. রেশন কার্ড 

৩. ভোটার কার্ড 

৪. কাস্ট সার্টিফিকেট 

৫. ইনকাম সার্টিফিকেট।

৬. বয়সের প্রমাণপত্র।

৭. পাসপোর্ট সাইজের ফটোকপি।

৮. ফোন নাম্বার।

এছাড়া এই আবেদনপত্র সম্বন্ধে আরও বিস্তারিত জানতে অফিসিয়াল নোটিফিকেশান টি ডাউনলোড করুন।

OFFICIAL WEBSITE: http://www.india.gov.in/

Leave a comment