কেন্দ্র সরকারের নতুন প্রকল্পের সকলেই পাবেন ১ লক্ষ ৪০ হাজার টাকা | 1 Lakh 40 Thousand MGNREGS Prakalpa Recruitment

 কেন্দ্র সরকারের নতুন প্রকল্প মধ্যবিত্ত ও গরিবদের জন্য রয়েছে বিরাট বড় সুখবর যদি বড় সুযোগটি হাতছাড়া করতে না চান তো এক্ষুনি একটি ভালো করে মন দিয়ে পড়ুন । কেন্দ্র সরকারের এই প্রকল্পের আবেদন করলেই আপনি পাবেন 1 লক্ষ 40 হাজার টাকা। তবে আর দেরি কেন যারা এটা করে পেতে ইচ্ছুক তারা অবশ্যই আবেদন করুন কিভাবে আবেদন করবেন বিস্তারিত তথ্য আলোচনা করা হলো ।

কেন্দ্র সরকারের এই প্রকল্পটির বিশেষ করে গরীব ও মধ্যবিত্তদের যারা আর্থিক ভাবে পিছিয়ে রয়েছে তাদের আর্থিক সুবিধার জন্যই এই টাকাটি দেওয়া হচ্ছে। বিশেষ করে যারা গরীব ও মধ্যবিত্ত যাদের বাড়িঘরের সমস্যা  তাদের জন্যই মূলত কেন্দ্র সরকার টাকাটি প্রদান করছেন ।

টাকার পরিমাণ :- এই প্রকল্প আবেদনকারী প্রত্যেক ব্যক্তিকে দেওয়া হবে ১ লক্ষ ৪০ হাজার টাকা । এই টাকাটি তিনটি কিস্তির মাধ্যমে দেওয়া হবে। প্রথম কিস্তিতে দেওয়া হবে ৫০ হাজার টাকা এবং দ্বিতীয় কিস্তিতে দেওয়া হবে ৬০ হাজার টাকা এবং তৃতীয় কিস্তিতে দেওয়া হবে ২১ হাজার টাকা। এছাড়া কারোর বাড়ি তে যদি টয়লেট না থাকে টয়লেট বানানোর জন্য আরও এক্সট্রা ১২০০০ টাকা দেওয়া হবে। এখানে মোট ১ লক্ষ ৪০ হাজার টাকা দেওয়া হবে ধাপে ধাপে। তো আর দেরি না করে আপনিও আবেদন করুন আর টাকাটি পেয়ে যান।

শিক্ষাগত যোগ্যতা :- এখানে পশ্চিমবঙ্গের নারী পুরুষ সকলে আবেদন করতে পারবেন । শিক্ষিত বা অশিক্ষিত কোন ভেদাভেদ নেই সকলেই আবেদন করতে পারবেন এবং কোন রকম যোগ্যতা ছাড়াই এখানে আবেদন করা যাবে। তবে আর দেরি না করে তাড়াতাড়ি আবেদন করুন।

আবেদনকারীর আবেদনের শর্ত :- 

* এখানে আবেদন করলে আবেদনকারীকে হতে হবে অবশ্যই একজন ভারতীয় নাগরিক।

* এখানে আবেদনকারীর বার্ষিক আয় দেখাতে হবে দারিদ্র সীমার নিচে।

* কোন ব্যক্তি যদি এই প্রকল্পের আগেই আবেদন করে থাকেন তাহলে সে দ্বিতীয়বার এই প্রকল্প আবেদন করতে পারবেন না। যারা এই প্রকল্পে এখনো আবেদন করেননি তারাই এই প্রকল্পের নতুন করে আবেদন করতে পারবেন।

আবেদনপত্র জমা দেওয়ার সময় কি কি ডকুমেন্ট লাগবে

১. আবেদনকারীর পার্সপোট সাইজের ফটো।

২. আঁধার কার্ড,

৩. ভোটার কার্ড,

৪. রেশন কার্ড 

৫. ব্যাংক একাউন্টের পাসবুক জেরক্স ।

৬. আবেদনকারীর পরিবারের জব কার্ড।

 আবেদন পদ্ধতি :- যারা এই প্রকল্প আবেদন করতে চাইছেন দেখে নিন কিভাবে আবেদন করবেন। যদি আপনি গ্রামে থাকেন তাহলে গ্রামের পঞ্চায়েত বা বিডিও অফিসে গিয়ে প্রধানমন্ত্রী গ্রাম আবাস যোজনা জন্য একটি ফ্রম আপনাকে তুলতে হবে। এরপর ফর্ম ফিলাপ করে আপনার ফর্মে যে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস এর কথা উল্লেখ করা থাকবে সেইসব প্রয়োজনীয় ডকুমেন্টসের জেরক্স গুলো সংযুক্ত করে সংশ্লিষ্ট গ্রাম পঞ্চায়েত বা বিডিও অফিসে গিয়ে জমা দিয়ে আসতে হবে। এরপর সরকারি আধিকারিকের কেউ একজন বা পঞ্চায়েতের কেউ একজন আপনার সাথে যোগাযোগ করবে। আপনি যদি টাকা পাওয়ার উপযুক্ত হন তাহলে আপনাকে টাকা দেওয়া হবে।

যারা শহর অঞ্চলে বসবাস করে তারা সরাসরি অফিশিয়াল ওয়েবসাইট থেকে নিজেরাই অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন করার জন্য আবেদনকারীদের অর্থাৎ শহরাঞ্চলে যারা বসবাস করেন তাদের রেজিস্টার করতে হবে নিচে দেওয়া ওয়েবসাইটে গিয়ে। ওয়েবসাইট টি হল – https://pmaymis.gov.in/

কিভাবে আপনার নাম চেক করবেন:-

যারা যারা এখানে আবেদন করবেন তাদের নাম যদি সিলেকশন করা হয় তাহলে তারা তাদের নামের লিস্ট অফিশিয়াল ওয়েবসাইটে চেক করতে পারবেন। প্রধানমন্ত্রী আবাস যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে নিজেরাই দেখতে পাবেন ফোনের মাধ্যমে বা ক্যাফে গিয়ে আঁধার কার্ডের নাম্বার নাম ও অন্যান্য তথ্য দিয়ে যাচাই করতে পারবেন।

Leave a comment