ন্যূনতম যোগ্যতায় সরাসরি প্রশিক্ষণের মাধ্যমে 5000 শূন্যপদে সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় কর্মী নিয়োগ | Central Bank of India Job Recruitment 2023

 যে সকল প্রার্থীদের ব্যাংকে চাকরি করার খুব ইচ্ছে তাদের জন্য আজকে সুখবরটি। এই ব্যাংকে চাকরি করতে হলে প্রার্থীদের কোন পারসেন্টেজ অফ মার্কস প্রয়োজন নেই যে যেরকম নাম্বার পেয়েছে সেই নাম্বার অনুযায়ী আবেদন করতে পারবে। এই নিয়োগ প্রক্রিয়ার বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে Central Bank of India থেকে। এই ব্যাংকের প্রায় 5000 শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে। এখানে প্রার্থীদের এক বছরের ব্যাংকিং ট্রেনিং দেয়া হবে ট্রেনিং শেষে নিয়োগ করা হবে। আর এখানে আবেদন করতে পারবে, পশ্চিমবঙ্গের সকল রাজ্যের বাসিন্দা নারী ও পুরুষ সকলে। তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক এই ব্যাংকে চাকরি করতে হলে শিক্ষাগত যোগ্যতা বয়স বেতন আবেদন প্রক্রিয়ার সম্বন্ধে সবকিছু ডিটেলসে নিচে আলোচনা করা হলো্।

 পদের নাম :- Human Capital Management Department .

শিক্ষাগত যোগ্যতা :- যে সকল প্রার্থী এই পথের জন্য আবেদন করতে ইচ্ছুক তাদের অবশ্যই কোন শিক্ষিত প্রতিষ্ঠান থেকে স্নাতক ডিগ্রি/গ্রাজুয়েশন পাস মা সম্মানের কোন ডিগ্রী পাস করতে হবে।

বয়স :- এখানে আবেদন করতে পারবে 20 থেকে 28 বছরের চাকরি প্রার্থীরা। এবং বয়সের হিসাব ধরা হবে 31/03/2023 । এছাড়া সংরক্ষিতের জন্য যেরকম বয়সের ছাড় থাকে তেমনি বয়সের ছাড় দেওয়া হবে।

স্টাইপেন্ডের পরিমান :- Central Bank of India তে যে সকল প্রার্থী সিলেক্ট হবে তাদের এক বছরের ট্রেনিং করানো হবে। সেই ট্রেনিং চলাকালীন প্রার্থীদের প্রতি মাসে স্টাইপেন্ড দেওয়া হবে 10,000-15,000 টাকা পর্যন্ত।

আবেদন প্রক্রিয়া :- উপরিউক্ত পদে আবেদন করার জন্য প্রতিবেদনের একেবারে নিচে দেওয়া লিঙ্কে ক্লিক করে ওয়েবসাইটটি ওপেন করে নিতে হবে অথবা গুগলে সার্চ বক্সে www.apprenticeshipindia.gov.in লিখে সার্চ করতে হবে। তারপর ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে । রেজিস্ট্রেশন হয়ে গেলে ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। তারপর একটি অ্যাপ্লিকেশন ফর্ম আসবে সেটা পূরণ করতে হবে।ফর্ম ফিলাপ হয়ে গেলে ওকে করে নেক্সট বাটনে ক্লিক করতে হবে। এরপর সমস্ত শিক্ষাগত যোগ্যতা ডকুমেন্ট ও পার্সোনাল ডকুমেন্টে স্ক্যান করে আপলোড করতে হবে। সবশেষে আবেদন ফি পেমেন্ট করতে হবে । General ও OBC ক্যাটাগরির ক্যান্ডিডেটদের জন্য 800 টাকা ধার্য করা হয়েছে । ST SC ও মহিলা ক্যান্ডিডেটদের জন্য 600 টাকা ধার্য করা হয়েছে। PWBD 400 টাকা করে ধার্য করা হয়েছে এই টাকা দিতে হবে ক্রেডিট কার্ড অটোমেটিবিজ্ঞান অথবা নেট ব্যাঙ্কিং এর মাধ্যমে। সবশেষে অ্যাপ্লিকেশন ফর্ম এর একটি প্রিন্ট আউট ও এই পেমেন্টের একটি প্রিন্ট হবে নিজের কাছে বার করে রেখে দিতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্ট :- ১. শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট।

২. জন্ম সার্টিফিকেট।

৩. কাস্ট সাটিফিকেট 

৪. পাসপোর্ট সাইজের ফটো।

৫. আধার কার্ড/ ভোটার কার্ড/ প্যান কার্ড।

৬. কালো ডট পেন দিয়ে নিজস্ব সিগনেচার করতে হবে।

৭. পাসপোর্ট সাইজের ছবি।

৮. লেফট থাম্ব ইমপ্রেশন স্ক্যান করা।

৯.হাতে লেখা সেলফ ডিক্লিয়ারেশান সার্টিফিকেট স্ক্যান করা।

নিয়োগ প্রক্রিয়া :- এখানে প্রার্থীদের আবেদন পত্র জমা করার পর তাদের একটি কম্পিউটার বেসড পরীক্ষা নেওয়া হবে। এই পরীক্ষার নাম্বার অনুযায়ী একটি মেরিট লিস্ট বের করা হবে। সে মেরিট লিস্টে যে সকল প্রার্থীর নাম থাকবে তাদের ইন্টারভিউ ও ডকুমেন্ট এর জন্য ডাকা হবে। দুই ধাপ মিলিয়ে প্রাপ্ত নাম্বারের ভিত্তিতে আরেকটি মেরিট লিস্ট তৈরি করা হবে অর্থাৎ ফাইনাল মেরিট লিস্ট। সেই লিস্টে যে সকল প্রার্থীর নাম থাকবে তাদেরকে এক বছরের জন্য ট্রেনিং করানো হবে ট্রেনিং শেষে চাকরিতে নিয়োগ করা হবে ।


পরীক্ষার তারিখ :- পরীক্ষার তারিখ এখনো নির্দিষ্ট ভাবে কোনো ডেট বলা হয়নি তবে আগামী এপ্রিল মাসের দ্বিতীয় সপ্তাহ নাগাদ কম্পিউটার পরীক্ষাটি নেওয়া হতে পারে বলে আশা করা যাচ্ছে। তুই যে সকল প্রার্থী ভাবছেন আবেদন করবেন তারা দেখে না করে তাড়াতাড়ি আবেদন করে ফেলুন।

আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ :- এখানে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে ২২/০৩/২০২৩ তারিখে । আর আবেদন প্রক্রিয়া চলবে এক মাসের ও বেশি অর্থাৎ ০৩/০৪/২০২৩ তারিখ পর্যন্ত।

OFFICIAL NOTICE: CLICK HERE

APPLY NOW: CLICK HERE

Leave a comment