বাংলায় 100 দিনের কাজ প্রকল্পে প্রত্যেকটি ঘরে ঘরে চাকরি- বিরাট ঘোষণা | WB MGNREGA Prakalpa Recruitment 2023

Published by
targetchakri.com

 বাংলার ঘরে ঘরে চাকরি হবে এবার আর কেউ থাকবে না বেকার এবার বাংলায় শুরু হয়েছে বেকার নির্মূল অভিযান। এবার বাংলার প্রত্যেকটি ঘরে ঘরে সরকারি চাকরি দিতে বিরাট বড় উদ্যোগ নিয়েছেন রাজ্য সরকার। মূলত সামনে যে পঞ্চায়েত নির্বাচন রয়েছে তার আগেই বিরাট বড় কর্মসংস্থানের ঘোষণা করা হলো, এবার পশ্চিমবঙ্গের জেলায় জেলায় ও পশ্চিমবঙ্গের ব্লকে ব্লকে কর্মী নিয়োগ করা হবে প্রচুর পরিমাণে। ১০০ দিনের কাজ প্রকল্পে (MGNREGA)প্রচুর পরিমাণে কর্মী নিয়োগ করা হবে বাংলার ঘরে ঘরে। আর কেউ থাকবে না বেকার এমনটাই সাম্প্রতিক একটি প্রতিবেদনে উঠে এসেছে।

দীর্ঘদিন রাজ্যে বিরাট বড় নিয়োগ প্রক্রিয়ার সম্পূর্ণ হয়নি। অবশেষে চলতি বছরেই একের পর এক নতুন নতুন বড় বড় নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে। এবার নতুন করে একটি আপডেট বেরিয়ে এসেছে যেখানে পশ্চিমবঙ্গের ঘরে ঘরে হবে চাকরি, শুধুমাত্র গল্প নয় বাস্তবেই এই নিয়োগ। সূত্র মারফত জানা গিয়েছে রাজ্যে এবার 10 লক্ষ শূন্য পদে কর্মী নিয়োগ হতে যাচ্ছে। রাজ্যে বেকার সমস্যা দূর করার জন্য আমাদের রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী বেশ অনেক গুলি জনকল্যাণ মূলক প্রকল্প চালু করেছেন, যেমন- খাদ্যসাথী, স্বাস্থ্যসাথী, সবুজ সাথী, কন্যাশ্রী, লক্ষীর ভান্ডার আরও অনেক কিছু। এই সমস্ত প্রকল্পেও একে একে কর্মী নিয়োগ করা হবে বলে জানা যাচ্ছে। ইতিমধ্যেই চলতি বছরেই কর্মী নিয়োগ করা হবে এমনকি পঞ্চায়েত ভোটের আগে বিপুল পরিমাণে কর্মী নিয়োগ হবে।

    কেন্দ্রীয় সরকারের একটি প্রকল্প যার নাম হচ্ছে ১০০ দিনের কাজের প্রকল্পের কথা প্রায় সব মানুষই কম বেশি জানেন। দীর্ঘদিন ধরেই রাজ্যে এই প্রকল্পের মাধ্যমে প্রচুর মানুষ উপকৃত হচ্ছে শুধুমাত্র রাজ্য নয় গোটা দেশেই এই প্রকল্প চালু রয়েছে। অবশেষে চলতি বছরে পঞ্চায়েত নির্বাচনের আগেই সবকিছু ঠিকঠাক থাকলেই এই নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ হবে বলে জানা গিয়েছে। শুধুমাত্র আমাদের রাজ্যের নয় গোটা দেশের মানুষ এই প্রকল্পের মাধ্যমে উপকৃত হয়েছেন। 

      তবে সাম্প্রতি দেখা যাচ্ছে রাজ্য ও কেন্দ্রের মতো বিরোধিতার জন্য ঠিকঠাক মতো এই কার্য পরিচালনা হচ্ছে না এবং অনেক জায়গায় দুর্নীতির অভিযোগ উঠেছে। এই দুর্নীতির জন্য কেউ রাজ্য সরকারকে দোষ দিচ্ছে আবার কেউ দোষ দিচ্ছে কেন্দ্র সরকারকে।  আবার অনেকেই অনেক মন্তব্য করেছেন কেন্দ্রীয় সরকার নাকি অন্যান্য রাজ্যে এই ১০০ দিনের কাজের প্রকল্পের টাকা যথা সময় পাঠিয়ে দেন। আর পশ্চিমবঙ্গে নাকি পাঠান না। এর ফলে এক রাজনৈতিক দলের সঙ্গে আরেক রাজনৈতিক দলের গোলযোগ ও মতবিরোধ লেগেই থাকে। এই সমস্ত মতবিরোধ দূর করার জন্য এবং ১০০ দিনের কাজ কর্ম নিয়ে সঠিকভাবে পরিচালনা করার জন্যই মূলত কর্মী নিয়োগ করা হবে বাংলার ঘরে ঘরে।

       সমস্ত অভাব অভিযোগ দমন করার জন্য এবং ১০০ দিনের কাজ কর্ম যাতে সঠিকভাবে পরিচালনা করা যায় তার জন্যই মূলত বাংলার ঘরে ঘরে ১০০ দিনের কাজ প্রকল্পের কর্মী নিয়োগের কথা বলা হয়েছে। এখানে যাদের নিয়োগ করা হবে তাদের কাজ হবে সমস্ত জায়গা পরিদর্শন করে দেখতে হবে কাজ ঠিকঠাক মত হচ্ছে কিনা এবং কোন অনিয়ম ও অভাব অভিযোগ থাকলে সমস্ত কিছু সংশ্লিষ্ট দপ্তরে জানাতে হবে। এই সমস্ত কাজকর্ম করার জন্য বাংলার ঘরে ঘরে বেকার যুবক-যুবতীদের কাজে নিযুক্ত করা হবে এবং এখানে প্রচুর পরিমাণে বেকার যুবক যুবতীরা কাজকর্ম পাবে।

পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে থাকলে আপনার জন্য অবশ্যই এটি নতুন করে একটি বিশাল বড় সুখবর। বাংলায় এবার থেকে ঘরে ঘরে সরকারি চাকরির পরিকল্পনা শুরু করেছে রাজ্য সরকার।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Recent Posts

রাজ্যের মহিলাদের মাসে মাসে ১৫০০ টাকা করে দেওয়া হবে | Majhi Ladki Bahin Yojna

Majhi Ladki Bahin Yojna : এই মুহূর্তে ভারতবর্ষের মূল সমস্যাগুলির মধ্যে অন্যতম হলো মহিলাদের আত্মনির্ভরশীলতা।… Read More

7 hours ago

রেলে ১ লক্ষ শূন্য পদে গ্রুপ ডি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হলো | RRB Railway Group D Recruitment 2024

RRB Recruitment 2024 : আমাদের রাজ্যে দিনের পর দিন বেড়েই চলেছে শিক্ষিত বেকারত্বের হার। সরকারের… Read More

3 days ago

মাধ্যমিক পাশে রেলে 3115 শূন্য পদে কর্মী নিয়োগ | RRB Railway Apprentice Recruitment

অবশেষে বিশাল বড় সুখবর চলে এলো সরকারি চাকরিপ্রার্থীদের জন্য। ভারতীয় রেলে বিপুল পরিমাণে কর্মী নিয়োগের… Read More

5 days ago

পশ্চিমবঙ্গের কন্যাশ্রী প্রকল্পে কর্মী নিয়োগ | WB Kanyashree Recruitment

WB Kanyashree Recruitment : আমাদের রাজ্যে দিনের পর দিন বেড়েই চলেছে শিক্ষিত বেকারত্বের হার। সরকারের… Read More

6 days ago

পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দপ্তরে কর্মী নিয়োগ | WB Health Recruitment

WB Health Recruitment : আমাদের রাজ্যে দিনের পর দিন বেড়েই চলেছে শিক্ষিত বেকারত্বের হার। সরকারের… Read More

6 days ago

পুজোর আগেই লক্ষী ভান্ডার প্রকল্প নিয়ে বিশাল বড় সুখবর, আকাশে বাতাসে খুশির বার্তা | Lakshmir Bhandar Scheme

মুখ্যমন্ত্রী মমতা বনদ্যোপাধ্যায় রাজ্যের সিংহাসনে বসার পর থেকেই পাল্টে গেছে পশ্চিমবঙ্গের হাল। ৮ থেকে ৮০,… Read More

7 days ago