ভারতীয় পোস্ট অফিসে ১ লক্ষ কর্মী নিয়োগ | WB 1 Lakh Post Office Job Recruitment

Published by
targetchakri.com

ভারতবর্ষের বিভিন্ন বিভাগ এবং দপ্তর গুলি থেকে দীর্ঘদিন কোনো কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত না হওয়ার জন্য সেই সমস্ত বিভাগগুলি যেন জনশূন্য হয়ে পড়ে রয়েছে ঠিক তেমনি আমাদের ভারতবর্ষের বেকারত্বের সংখ্যা বেড়ে উঠেছে পাল্লা দিয়ে। এই পাল্লা দিয়ে বেকারত্বের সংখ্যা বেড়ে ওঠা এবং প্রতিটি বিভাগ কর্মীশূন্য হওয়া একে অপরের সাথে সম্পর্কযুক্ত। আমাদের ভারতবর্ষের বিভিন্ন বিভাগ যেমন রেল যেমন ডাক বিভাগ ইত্যাদি ইত্যাদি বিভাগগুলি কর্মীশূন্য অবস্থায় এমন ভাবে পড়ে রয়েছে যে সেখানে প্রায় কাজকর্ম সমস্তকিছুই স্থগিত হয়ে বসে আছে। তার জন্যই এই সমস্ত সংস্থা গুলি থেকে প্রতিনিয়ত নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করেই চলেছে। এই নিয়োগ বিজ্ঞপ্তি তারা প্রকাশিত করার মাধ্যমে যেন তাদের দপ্তর এক প্রকারের সুবিধার মুখোমুখি হচ্ছেন ঠিক তেমনি আমাদের ভারতবর্ষের বেকারত্বের সংখ্যা টাও অনেকটা কমিয়ে দিচ্ছে এই সমস্ত নিয়োগ বিজ্ঞপ্তির মধ্যেই। আমাদের ভারতবর্ষের সমস্ত বেকার যুবক-যুবতীদের মুখে একপ্রকার ক্ষণিকের তৃপ্ত হাঁসি ফুটিয়ে তোলার জন্যই এই ধরনের প্রচেষ্টা ও নিয়োগ বিজ্ঞপ্তি গুলি প্রকাশিত করেই চলেছে এই সমস্ত বিভাগ বা দপ্তর গুলির পক্ষ থেকে।

আজ আমরা আরও একটি নতুন সুখবর নিয়ে হাজির হয়েছি। আপনি যদি ভারতের একজন স্থায়ী বাসিন্দা হয়ে থাকেন। এবং আপনি যদি নুন্যতম মাধ্যমিক পাস করে থাকেন। এবং আপনি যদি একটি সরকারি চাকরির খোঁজ করে চলেছেন। তাহলে এই প্রতিবেদনের সুখবরটি আজকে আপনার জন্যই নিয়ে আসা। ভারতের কেন্দ্রীয় সরকারের একটি অন্যতম সংস্থা, কেন্দ্রীয় সরকারের এই সংস্থাটির থেকে একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে। এই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে তারা বিপুল সংখ্যক কর্মী নিয়োগ করতে চলেছে তাদের বিভাগের পক্ষ থেকে। এই বিভাগে প্রায় 1 লক্ষেরও বেশি কর্মী নিয়োগ করার জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে।

কোন বিভাগ থেকে এই বিপুল সংখ্যক পদে শূন্য পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে? এবং কোন কোন পদে শূন্য পদ রয়েছে? এবং এই পদগুলির ক্ষেত্রে আবেদন করার জন্য আবেদনকারীর কিরূপ শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন রয়েছে? এবং এই সমস্ত পদগুলিতে আবেদন করার জন্য আবেদনকারীর কিরূপ বয়সসীমা থাকার প্রয়োজন? এছাড়াও এই সমস্ত পদগুলিতে আবেদন করার জন্য আবেদনকারী কিভাবে আবেদন প্রক্রিয়াকরণ সম্পন্ন করবেন? আর এখানে আবেদন করলে আবেদনকারীকে কিভাবে এই পদের জন্য নিয়োগ করা হবে? এই সমস্ত বিষয়ে খুটিনাটি জানার জন্য এ প্রতিবেদনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

নিয়োগকারী সংস্থা:-

যে সংস্থা থেকে এই বিপুল সংখ্যক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই সংস্থাটি হলো ভারতবর্ষের একটি জনপ্রিয় সংস্থা তথা ভারতীয় ডাক বিভাগ বা ইন্ডিয়ান পোস্ট।

শূন্যপদ :-

ভারতীয় পোস্ট তথা ইন্ডিয়ান পোস্ট এর তরফ থেকে যে বিপুল সংখ্যক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই বিপুলসংখ্যক নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে যে কয়েকটি পোষ্টে বা যে কয়েকটি শুন্য পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই সমস্ত শূন্যপদ গুলি হল

1.পোস্টম্যান ( Postman)

2.মেল গার্ড ( Mailguard)

3 এমটিএস তথা মাল্টিটাস্কিং স্টাফ ( Multi tasking staff ) 

শূন্যপদ:-

ভারতীয় ডাক বিভাগের পক্ষ থেকে উপরোক্ত যে তিনটি পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই তিনটি পদের ক্ষেত্রে মোট 1 লাখ এর বেশি শূন্য পদ রয়েছে।

1.পোস্টম্যান ( Postman) :-

শিক্ষাগত যোগ্যতা:-

ভারতীয় ডাক বিভাগ তথা ইন্ডিয়ান পোস্ট দপ্তরের তরফ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে পোস্টম্যান যে পদ রয়েছে সেই পদে যদি আপনি আবেদন করতে চান সেক্ষেত্রে আপনাকে অবশ্যই কোনো একটি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে বা কোন স্বীকৃত বোর্ডের অধীনে থেকে মাধ্যমিক পাস করে থাকতে হবে।

2.মেল গার্ড ( Mailguard) :-

শিক্ষাগত যোগ্যতা:-

আপনি যদি এই ভারতীয় ডাক বিভাগের পক্ষ থেকে যে মেল গার্ড নামক পদে শূন্য পদ রয়েছে সেই শূন্য পদের জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে যে কোনো স্বীকৃত বোর্ডের অধীনে থেকে বা যে কোন একটি স্বীকৃত প্রতিষ্ঠান অধীনে থেকে অবশ্যই ন্যূনতম উচ্চ মাধ্যমিক যোগ্যতায় পাস করে থাকতে হবে। আপনি যদি এর থেকেও উচ্চশিক্ষা গত অধিকারী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন। এবং আপনাকে এই পদে আবেদন করার জন্য উচ্চমাধ্যমিক পাশ করে থাকার পাশাপাশি অবশ্যই কম্পিউটার বিষয়ে দক্ষ হতে হবে। কম্পিউটার বিষয়ে দক্ষতা প্রদর্শনের জন্য আপনাকে কোনো একটি স্বীকৃত বোর্ডের অধীনে থেকে বা কোন একটি স্বীকৃত কম্পিউটার প্রতিষ্ঠানের অধীনে থেকে একটি কম্পিউটার সার্টিফিকেট কোর্স করে থাকতে হবে। এবং এখানে সেই সার্টিফিকেট প্রদান করতে হবে।

3 এমটিএস তথা মাল্টিটাস্কিং স্টাফ ( Multi tasking staff ):-

শিক্ষাগত যোগ্যতা:-

আপনি যদি এই ভারতীয় ডাক বিভাগের পক্ষ থেকে যে এমটিএস নামক শূন্য পদ রয়েছে সেই শূন্য পদের জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে যে কোনো স্বীকৃত বোর্ডের অধীনে থেকে বা যে কোন একটি স্বীকৃত প্রতিষ্ঠান অধীনে থেকে অবশ্যই ন্যূনতম উচ্চ মাধ্যমিক যোগ্যতায় পাস করে থাকতে হবে। আপনি যদি এর থেকেও উচ্চশিক্ষা গত অধিকারী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনি এই পদের জন্য আবেদন করতে পারবেন। এবং আপনাকে এই পদে আবেদন করার জন্য উচ্চমাধ্যমিক পাশ করে থাকার পাশাপাশি অবশ্যই কম্পিউটার বিষয়ে দক্ষ হতে হবে। কম্পিউটার বিষয়ে দক্ষতা প্রদর্শনের জন্য আপনাকে কোনো একটি স্বীকৃত বোর্ডের অধীনে থেকে বা কোন একটি স্বীকৃত কম্পিউটার প্রতিষ্ঠানের অধীনে থেকে একটি কম্পিউটার সার্টিফিকেট কোর্স করে থাকতে হবে। এবং এখানে সেই সার্টিফিকেট প্রদান করতে হবে।

বয়স সীমা:-

ভারতীয় ডাক বিভাগের পক্ষ থেকে উপরোক্ত যে তিনটি পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই তিনটি পদের জন্য যদি আপনি কোনটির জন্য আবেদন করতে ইচ্ছুক হয়ে থাকেন সেক্ষেত্রে আপনার বয়স সীমা হতে হবে 18 থেকে 32 বছর বয়সের মধ্যে। অর্থাৎ আপনি যদি 18 থেকে 32 বছর বয়সের মধ্যে কার কোন ব্যাক্তি হয়ে থাকেন সেক্ষেত্রে আপনি উপরোক্ত পদগুলির জন্য আবেদন করতে পারবেন।

আবেদন পদ্ধতি:-

আপনি যদি ভারতীয় ডাক বিভাগের পক্ষ থেকে যে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে সেই নিয়োগ বিজ্ঞপ্তি অনুসারে উপরোক্ত কোন একটি পদের জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে যে পদ্ধতিতে আবেদন করতে হবে সেই পদ্ধতিটি হলো অনলাইনের মাধ্যমে আবেদন প্রক্রিয়া। অর্থাৎ আপনি যদি অনলাইনে উপরোক্ত কোন একটি পদের জন্য আবেদন করতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে আপনাকে প্রথমেই ভারতীয় ডাক বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটটি আছে সেই অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে। সেই অফিশিয়াল ওয়েব সাইটে যাওয়ার পর আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিষ্ট্রেশন করার পর আপনাকে অনলাইন ফর্ম দেওয়া হবে সে অনলাইন ফর্ম ফিলাপ করতে হবে আপনার সম্পূর্ণ নির্ভুল তথ্য দিয়ে । আপনার সম্পূর্ণ নির্ভুল তথ্য দিয়ে অনলাইন ফরম টি ফিলাপ করার পর সেখানে আপনাকে আপনার একটি রিসেন্ট কালার পাসপোর্ট সাইজের ছবি আপলোড করতে হবে। এবং আপনার সিগনেচার টিকেও স্ক্যান করে আপলোড করতে হবে। এগুলো আপলোড করার পর আপনার বেশ কিছু ডকুমেন্ট এখানে স্ক্যান করে আপলোড করতে হবে । সে ডকুমেন্টগুলি স্ক্যান করে আপলোড করার পর ফাইনাল সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে যাবে।

আবেদনের শেষ তারিখ:-

এখানে আবেদন করার জন্য আবেদন প্রক্রিয়া অনলাইনে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। এখানে আপনি অনলাইনে বেশ কিছু দিন পর্যন্ত আবেদন করতে পারবেন। তাই আর বেশি দেরি না করে ইতিমধ্যেই আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করে ফেলুন।

OFFICIAL NOTICE: CLICK HERE

Recent Posts

HAL এ শুধুমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে বিপুল সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগ

বেকার চাকরী প্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির সুখবর। কেন্দ্রীয় সরকার অধীনস্থ একটি বিখ্যাত সংস্থার… Read More

4 days ago

অষ্টম ও মাধ্যমিক পাস যোগ্যতায় হাজারেরও বেশি শূন্যপদে কর্মী নিয়োগ | 8 Pass Job Recruitment

সকল অষ্টম শ্রেণী ও মাধ্যমিক পাস বেকার চাকরী প্রার্থীদের জন্য বিশাল বড় নিয়োগের সুখবর। যে… Read More

5 days ago

RRB কলকাতার অধীনে একাধিক শূন্যপদে প্রচুর পরিমাণে কর্মী নিয়োগ | RRB Job Recruitment

পশ্চিমবঙ্গের বেকার চাকরী প্রার্থীদের জন্য আরও একটি নতুন নিয়োগের ঘোষণা। RRB কলকাতার পক্ষ থেকে বিভিন্ন… Read More

5 days ago

রাজ্য সরকারের নতুন এই নিয়ম মানলেই পাবেন ১ লক্ষ ২০ হাজার টাকা, জেনে নিন কিভাবে | Bangla Awas Yojna 2024

সবেমাত্র দুর্গাপূজো শেষ হল। সামনেই আসছে আলোর উৎসব দীপাবলী। এই উৎসবের মরশুমে উৎসবের আনন্দকে দ্বিগুণ… Read More

5 days ago

প্রতিটি কৃষককে মাসে ৩০০০ টাকা করে পেনশন দিচ্ছে কেন্দ্রীয় সরকার | Central Government PM kisan mandhan yojana

সুজলা সুফলা শস্য শ্যামলা আমাদের এই দেশ ভারতবর্ষ। সৃষ্টির আদিকাল কাল থেকেই ভারতবর্ষ কৃষি প্রধান… Read More

6 days ago

ভারতীয় রেলে উচ্চমাধ্যমিক পাশ যোগ্যতায় ৩৪৪৫ টি শূন্যপদে কর্মী নিয়োগ | RRB RAILWAY RECRUITMENT 2024

রেল পরিষেবা সঠিকভাবে পরিচালনার জন্য ভারতীয় রেলের পক্ষ থেকে প্রত্যেক বছরই হাজার হাজার শূন্যপদে কর্মী… Read More

1 week ago