মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পাস হলেই পাবেন ১০ হাজার টাকা | WB Nabanna Uttarkanya Scholarship Apply Now

 সুখবর সুখবর সুখবর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক ছাত্রছাত্রীদের জন্য রয়েছে বিরাট বড় সুখবর । আপনি যদি মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পাশ করেন তাহলে আপনিও পাবেন ১০ হাজার টাকা। পশ্চিমবঙ্গ সরকারের নতুন ঘোষণা আপনি মাধ্যমিক উচ্চমাধ্যমিক পাস করে থাকেন আপনি পেয়ে যাবেন এই 10000 টাকা। এই ১০ হাজার টাকা সরাসরি ছাত্র ছাত্রীদের একাউন্টে ঢুকে যাবে। আপনি যদি এই টাকা পেতে চান তাহলে আর দেরি না করে বিস্তারিত ভাবে জেনে নিন এবং আবেদন করুন।

উদ্দেশ্যে :- যে সমস্ত ছাত্র-ছাত্রী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাশ করে বসে আছেন বা সদ্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাস করেছেন তাদের পড়াশোনার ক্ষেত্রে আর্থিক সুবিধার জন্য এই টাকা প্রদান করা হচ্ছে। এই প্রকল্পের নাম হলো নবান্ন স্কলারশিপ। যেখানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ১০ হাজার টাকা ছাত্রছাত্রীদের সুবিধার্থে প্রদান করছেন। আপনি যদি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাশ করে থাকেন তাহলে আর দেরি কেন তা যদি আবেদন করুন কিভাবে আবেদন করবেন নিচে বিস্তারিত ভাবে দেওয়া হল।

যোগ্যতা :-

* এখানে আবেদনকারী ছাত্র ও ছাত্রীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।

* এছাড়া এখানে আবেদন করতে গেলে ছাত্র ও ছাত্রীকে অবশ্যই মাধ্যমিক অথবা উচ্চ মাধ্যমিক পাস করতে হবে।

* এখানে আবেদনকারী ছাত্র বা ছাত্রী পরিবারের বার্ষিক ৬০ হাজার টাকার কম হতে হবে।

আবেদন প্রক্রিয়া :- এখানে আবেদন করতে হবে অফলাইনে এর মাধ্যমে। অফিশিয়াল নোটিফিকেশান এ গিয়ে আবেদন পত্রটি ডাউনলোড করে নেবেন বা প্রিন্ট আউট বের করে নেবেন। এরপর আবেদনপত্রটি নির্ভুলভাবে ফিলাপ করতে হবে। আবেদনপত্রের সাথে কিছু ডকুমেন্টস জেরক্স করে জমা দিতে হবে। এবং উপরে ডানদিকে একটি পাসপোর্ট সাইজের ফটোকপি লাগাতে হবে । এই সমস্ত তথ্য একটি খামে ভরে নিচে দেওয়া ঠিকানায় পাঠাতে হবে।

আবেদন পত্রের সাথে যে সমস্ত ডকুমেন্ট দিতে হবে :-

* আপনি যদি মাধ্যমিক পাশ করে এই প্রকল্পের জন্য আবেদন করতে চান তাহলে মাধ্যমিকের সমস্ত ডকুমেন্ট এবং উচ্চমাধ্যমিক পাশ করে আবেদন করলে উচ্চমাধ্যমিকের সমস্ত ডকুমেন্ট জেরক্স করে দিতে হবে।

* BDO অথবা SDO অফিসারের তরফ থেকে প্রাপ্ত ইনকাম সাটিফিকেট।

 * এম এ লে অথবা এম পি র সিগনেচার সুপারিশ পত্র।

* ব্যাংকের পাস বইয়ের জেরক্স।

* দুই কপি পাসপোর্ট সাইজের ফটোকপি।

* আবেদন পত্র।

আবেদন পত্র পাঠানোর ঠিকানা :- পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের ছাত্র ও ছাত্রীদের আবেদন পত্র পাঠানোর ঠিকানা নীচে দেওয়া হয়েছে।

উত্তরবঙ্গের আবেদন পত্র পাঠানোর ঠিকানা

উত্তরবঙ্গে যে সমস্ত ছাত্র বা ছাত্রী এই প্রকল্প আবেদন করেছেন তাদের আবেদন পত্র পাঠানোর ঠিকানা হল – Office of the Chief Minister’s mini Secretariat ‘Uttarkanya’ New Satellite Township , Phulbari, Near Nap Station , Jalpaiguri .

দক্ষিণবঙ্গে ছাত্রছাত্রীদের আবেদন পত্র পাঠানোর ঠিকানা :-

দক্ষিণবঙ্গে যে সমস্ত ছাত্র বা ছাত্রী এই প্রকল্প আবেদন করেছেন তাদের আবেদন পত্র পাঠানোর ঠিকানা হল – Department of Summer Scholarship , Chief Minister’s Office : Nabanna 325 , Sarat Chatterjee Road , Howrah – 6g 102.

এখানে আবেদন করা শুরু হয়ে গেছে যে বা যারা এখনে আবেদন করতে চাইছেন তারা আর দেরি না করে তাড়াতাড়ি আবেদন করুন। নীচে আবেদন পত্র সমন্ধে বিস্তারিত ভাবে দেওয়া হয়েছে । আবেদন পত্র নির্ভুল ভাবে জমা করূন আর আপনিও পেয়ে যেতে পারেন ১০ হাজার টাকা ‌

APPLICATION FORM 1:CLICK HERE

APPLICATION FORM 2: CLICK HERE

Leave a comment