স্বপ্ন সত্যি হলো! 10 লক্ষ নিয়োগের বিজ্ঞপ্তি চলতি বছরেই, দেখুন বিস্তারিত | 10 lakh Job Recruitment 2022

দীর্ঘদিন ধরেই রাজ্য তথা কেন্দ্রে নতুন করে বড় নিয়োগ হয়নি। তবে দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে বিশ্বের মধ্যে সবথেকে বড় নিয়োগ হতে যাচ্ছে ভারতে। ভারতের কেন্দ্র সরকার আগামী দেড় বছরের মধ্যে সমস্ত সেক্টরের 10 লক্ষের বেশি চাকরি দেওয়ার পরিকল্পনা করছেন। এই গত বৃহস্পতিবার রাজ্যসভায় এক প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং জানিয়েছেন যে পদগুলিতে দু-তিন বছর ধরে কোন চাকরি দেয়া হয়নি সেই পদগুলি কার্যকরী ন্যায্যতার ভিত্তিতে পুনর্জীবিত করা যেতে পারে। 

কোথায় কত শূন্য পদ রয়েছে:

কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং আরো বলেছেন এই মুহূর্তে পহেলা মার্চ ২০২১ অনুযায়ী সারা দেশে প্রায় ৯.৭৯ লক্ষ শূন্য পদ রয়েছে। এর মধ্যে রেলওয়েতে মোট শূন্য পদ রয়েছে ২.৯৩ লক্ষ। মিনিস্ট্রি অফ ডিফেন্স এ মোর শূন্য পদ রয়েছে ২.৬৪ লক্ষ। এছাড়া আরো অন্যান্য বিভাগে মোট শূন্য পদে রয়েছে ৯০ হাজার ৫০ টি । 

এছাড়া গ্রুপ সি ( নন-গেজেটেড) পদে ৮ লক্ষ ৩৬ হাজার শূন্য পদ রয়েছে। গ্রুপ বি (নন -গেজেটেড) পদে ২৬ হাজার ২ শত ৮২ টি । গ্রুপ এ তে মোট শূন্য পদে রয়েছে ২৩ হাজার ৫ শত ৮৪ টি । ডিফেন্স মিনিস্ট্রিতে গ্রুপ বি (নন -গেজেটেড) ৩৯ হাজার ৩ শত ৬৬ টি শূণ্য পদ রয়েছে। এবং গ্রুপ সি পদে শূন্য পদ রয়েছে ২ লক্ষ ১৪ হাজার টি। রেলে গ্ৰুপ সি পদছ শূন্য পদ রয়েছে ২ লক্ষ ৯১ হাজার টা। এমএইচ এ (নন-গেজেটেড) পদে ১ লক্ষ ২১ হাজার শূন্য পদ রয়েছে।

আইএএস – এতে ১৪৭২ টি শূন্য পদ রয়েছে এবং আইপিএস এ ৮৬৪ টি শূণ্য পদ রয়েছে। বসন কমিটির নির্দেশ মেনে গত বছর থেকে কেন্দ্র সরকার আইএএস ও আইপিএস পদে নিয়োগের পরিকল্পনা নিয়েছে।

চলতি বছরের জুন মাসেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেড় বছরে প্রায় ১০ লক্ষ চাকরি দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। নরেন্দ্র মোদির এই উদ্দেশ্যকে বাস্তবায়িত করার জন্যই কেন্দ্র সরকারের এই উদ্যোগ।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment