West Bengal Job

টেট পরীক্ষার্থীদের জন্য দুঃসংবাদ! আর হবে না টেট পরীক্ষা | 2022 Primary TET Recruitment

Published by
targetchakri.com

টেট পরীক্ষার্থীদের জন্য দুঃসংবাদ! আর হবে না টেট পরীক্ষা। 2022 Primary TET Recruitment


আপনারা যারা ২০২৪ এর প্রাইমারি টেট পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন তাদের জন্য দুঃসংবাদ। এই বছরে আর প্রাইমারি টেট পরীক্ষা নেওয়া হবে না বলে সাফ জানিয়ে দিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। কিন্তু কেন নেওয়া হবে না ২০২৪ এর টেট পরীক্ষা? কি কারনে এমন সিদ্ধান্ত নিল প্রাথমিক শিক্ষা পর্ষদ? জানতে চাইলে আমাদের আজকের এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন।

প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের ক্ষেত্রে যোগ্য শিক্ষক নির্বাচন করা হয় টেট পরীক্ষার মাধ্যমে। ২০১৭ সালের টেট পরীক্ষার পর দীর্ঘ পাঁচ বছর পেরিয়ে গেছে প্রাইমারি টেট পরীক্ষা বন্ধ ছিল। দীর্ঘ সময় পরে ২০২২ সালে পুনরায় আমাদের রাজ্যে প্রাইমারি টেট পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। সেই পরীক্ষায় কয়েক লক্ষ পরীক্ষার্থী অংশগ্রহণ করেছিলেন। তার মধ্যে থেকে উত্তীর্ণ হয়েছিলেন দেড় লক্ষ পরীক্ষার্থী।

এতদিন পর্যন্ত প্রাইমারি টেট পরীক্ষাকে কেন্দ্র করে ওঠা বিভিন্ন দুর্নীতির অভিযোগের কারণে দীর্ঘ পাঁচ বছর ধরে প্রাথমিক শিক্ষক নিয়োগের কাজ বন্ধ রাখা হয়েছিল। তারপর অনেক কোট কাছারির পর ২০২২ সালে পরিস্থিতি আগের তুলনায় কিছুটা স্বাভাবিক হলে সেই বছরের ডিসেম্বর মাসে পুনরায় টেট পরীক্ষা নেওয়া হয়। আর ঠিক সেই সময়ই প্রাথমিক শিক্ষা পর্ষদের পক্ষ থেকে জানানো হয় যে এরপর থেকে আর কখনও প্রাইমারি টেট পরীক্ষা নিয়ে কোনো রকম কোনো ঝামেলা ঝঞ্ঝাট হবে না। এরপর থেকে প্রতি বছর নিয়ম করে প্রাইমারি টেট পরীক্ষা নেওয়া হবে। তবে সেই কথার পুরোপুরি ভাবে খেলাপ করল প্রাথমিক শিক্ষা পর্ষদ।

২০২২ এবং ২০২৩ পরপর দুই বছর পশ্চিমবঙ্গে প্রাইমারি টেট পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। তবে এখনো পর্যন্ত তার নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হওয়া তো দূরের কথা নিয়োগের কাজ শুরু পর্যন্ত হয়নি। সেই কারণেই প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল জানিয়েছেন যে, আপাতত ২০২৪ সালে পশ্চিমবঙ্গে কোনো প্রাইমারি টেট পরীক্ষা অনুষ্ঠিত হবে না। সেইসঙ্গে তিনি এও জানিয়েছেন যে ২০২২ ও ২৩ এ যে টেট পরীক্ষা গুলি নেওয়া হয়েছিল আগে যত শীঘ্র সম্ভব তার নিয়োগের কাজ সুসম্পন্ন করা হবে তারপর পরবর্তী টেট পরীক্ষা নেওয়া হবে।

প্রাইমারি টেট পরীক্ষাকে কেন্দ্র করে দুর্নীতির অভিযোগ যখন চরম আকার ধারণ করেছিল তখন প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল জানিয়েছিলেন যে এরপর থেকে প্রতি বছর নিয়ম মেনে রাজ্যে প্রাইমারি টেট পরীক্ষা নেওয়া হবে। সেইসঙ্গে তিনি এও বলেছিলেন যে, ২০২৩ সালে একই বছরে দুইবার টেট পরীক্ষা নেওয়া হবে। কিন্তু সেই কথার দাম ও তিনি রাখতে পারেননি। ২০২৪ শেষ হতে আর মাত্র ২ টো মাস বাকি আছে এর মধ্যে নিয়োগ প্রক্রিয়া শেষ করে নতুন করে টেট পরীক্ষা নেওয়া কোনো ভাবেই সম্ভব নয়। এর থেকে এটাই স্পষ্ট বোঝা যাচ্ছে যে ২০২৪ এ প্রাইমারি টেট পরীক্ষা হওয়ার কোনো সম্ভাবনা নেই।

প্রাথমিক শিক্ষা পর্ষদের মতে ২০২২ ও ২০২৩ সালে যে টেট পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল তার রেজাল্ট এখনও পর্যন্ত বের করা হয় নি। তাই এই রকম পরিস্থিতিতে নতুন করে আবার যদি টেট পরীক্ষা নেওয়া হয় তাহলে তাতে প্রাথমিক শিক্ষা পর্ষদের উপর চরম বিপদের ঝড় আসবে। আবার হ্যাঁ এটাও সত্যি যে দীর্ঘদিন ধরে যদি টেট পরীক্ষা নেওয়া বন্ধ থাকে তাহলে পরীক্ষার্থীদের সংখ্যাও আকাশ ছোঁয়া হয়ে যাবে। তবে প্রাথমিক শিক্ষা পর্ষদ প্রাইমারি টেট পরীক্ষার্থীদের উদ্দেশ্যে জানিয়েছে যে তাদের চিন্তার কোনো কারণ নেই খুব শীঘ্রই আবারো রাজ্যে প্রাইমারি টেট পরীক্ষা নেওয়া হবে।

OFFICIAL WEBSITE- CLICK HERE 

Recent Posts

অষ্টম শ্রেণী পাস যোগ্যতাতে ইন্টারভিউয়ের মাধ্যমে কৃষি বিশ্ববিদ্যালয়ে পিওন পদে কর্মী নিয়োগ

অষ্টম শ্রেণী পাস যোগ্যতাতে ইন্টারভিউয়ের মাধ্যমে কৃষি বিশ্ববিদ্যালয়ে পিওন পদে কর্মী নিয়োগ বেকার চাকরী প্রার্থীদের… Read More

8 hours ago

মাধ্যমিক পাস যোগ্যতায় ONGC তে কেবলমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে কর্মী নিয়োগ

মাধ্যমিক পাস যোগ্যতায় ONGC তে কেবলমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে কর্মী নিয়োগ। বেকার যুবক যুবতীদের জন্য আরও… Read More

1 day ago

বিশেষ এই ৫ টাকার নোট থাকলেই আপনি হয়ে যাবেন লাখপতি, কিভাবে জেনে নিন

বিশেষ এই ৫ টাকার নোট থাকলেই আপনি হয়ে যাবেন লাখপতি, কিভাবে জেনে নিন। বিস্ময়কর ব্যাপার!… Read More

2 days ago

ইন্ডিয়ান আর্মিতে মাধ্যমিক পাস যোগ্যতায় ৪১,০০০ শূন্যপদে কর্মী নিয়োগ | Indian Army Job Recruitment 2024

ইন্ডিয়ান আর্মিতে মাধ্যমিক পাস যোগ্যতায় ৪১,০০০ শূন্যপদে কর্মী নিয়োগ। ন্যুনতম মাধ্যমিক পাস বেকার চাকরী প্রার্থীদের… Read More

2 days ago

সামনের মাস থেকেই রাজ্যের মহিলাদের মাসিক ভাতা বন্ধ হতে চলেছে, কেন জেনে নিন | WB Govt New Scheme 2024

সামনের মাস থেকেই রাজ্যের মহিলাদের মাসিক ভাতা বন্ধ হতে চলেছে, কেন জেনে নিন। রাজ্যের মহিলাদের… Read More

2 days ago

মাসে মাসে টাকা, মহিলাদের 12000 পুরুষদের 8000 করে টাকা দেবে কেন্দ্র সরকার | Central Govt PM Kishan Scheme 2024-25

রাজ্য সরকার যেমন রাজ্যবাসীদের জন্য বিভিন্ন ধরনের নতুন নতুন জনকল্যাণমূলক প্রকল্প নিয়ে এসেছেন ঠিক তেমনি… Read More

3 days ago