লক্ষ্মীর ভাণ্ডার অতীত! এবার এই রাজ্যের নতুন প্রকল্প মহিলাদের সপ্তাহে দিচ্ছে ৩০০০ টাকা, ৭ দিনেই ব্যাংক একাউন্টে টাকা ঢুকবে

রাজ্য সরকারের তরফ থেকে ঘোষণা করা হয়েছে নতুন একটি প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যবাসীরা বিশাল বড় একটি সুবিধা পেয়ে যাবেন। রাজ্য সরকারের তরফে যে প্রকল্পের কথা বলা হচ্ছে এই প্রকল্পের মাধ্যমে রাজ্যবাসীরা সাপ্তাহিক 3000 টাকা করে পেয়ে যাবেন এবং সরাসরি ব্যাংক একাউন্টের টাকা ঢুকবে 7 দিনের মধ্যেই। আমাদের রাজ্যের মহিলারা লক্ষী ভান্ডার এর মাধ্যমে মাসে মাসে পেয়ে যেতেন 1000 করে টাকা তবে এই প্রকল্পের মাধ্যমে সাপ্তাহিক 3000 টাকা করে পেয়ে যাবেন। তবে যাই হোক লক্ষী ভান্ডার প্রকল্প আলাদা এই প্রকল্পটি লক্ষী ভান্ডার প্রকল্পের সঙ্গে তুলনা হয় না। এই প্রকল্পে ব্যাংক একাউন্টে টাকা ঢুকবে কাজের বিনিময়ে। এই প্রকল্পের টাকা কি করে পাবেন এবং মহিলারা এই প্রকল্পের জন্য কিভাবে আবেদন করবেন সবকিছু বিস্তারিত এই প্রতিবেদনে আলোচনা করা হলো।

এই প্রকল্পের মাধ্যমে শুধু 3000 টাকা দেওয়া হবে এটি নয় এর সঙ্গে মহিলাদের বেশ কিছু সমাজ উন্নয়নমূলক কাজ করতে হবে। এখানে সমাজ উন্নয়নমূলক কাজ করলেই কাজের বিনিময়ে টাকা পাওয়া যাবে। এতক্ষণ ধরে যে প্রকল্পের কথা আলোচনা করা হচ্ছিল সেই প্রকল্পের নামটি হল অমৃত যোজনা। কথায় আছে জলই জীবন। তাই জলের গুরুত্ব সাধারণ মানুষকে বোঝাতে এবং জলের অপচয় রোধ করার জন্য মহিলাদের এই কাজের নিযুক্ত করা হবে। মহিলাদের গ্রামে গ্রামে গিয়ে জলের অপচয় রোধ করার কথা এবং জলের গুরুত্ব ও প্রয়োজনীয়তা সাধারণ মানুষদের বোঝাতে হবে এবং জল যাতে বিনা কারণে তারা অপচয় না করে সে ব্যাপারে সাধারণ মানুষদের সচেতন করতে হবে। এই প্রকল্পের জন্য একাধিক মহিলা কর্মীর প্রয়োজনে এবং যারা যারা এখানে কাজে নিযুক্ত হবেন তাদের সাপ্তাহিক ৩০০০ টাকা করে সরাসরি ব্যাংক একাউন্টে দেওয়া হবে।

এই প্রকল্পের সাফল্যের জন্য মহিলাদের বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এই প্রকল্পের মূলত দুটি বিষয়ে নজর দিতে হবে। প্রথমত জল সংরক্ষণের জন্য পুকুর হ্রদ ইত্যাদি খনন করে জল সংরক্ষণ করা এবং দ্বিতীয়তঃ জলের অপচয় রোধ ও জলের প্রয়োজনীয়তা জনসাধারণকে বোঝানো। এর জন্য জনসাধারণকে সচেতন করতে হবে এবং পারিবারিক গিয়ে মানুষকে জলের প্রয়োজনীয়তা বোঝাতে হবে। এইজন্য মহিলাদের পূর্ণ প্রশিক্ষণ দিতে হবে এবং এই প্রশিক্ষণের জন্যই মূলত মহিলাদের টাকা দেওয়া হচ্ছে সাপ্তাহিক ৩০০০ করে।

এখানে বিশেষ সুবিধা হল প্রশিক্ষণরত মহিলাদের ব্যাংক একাউন্টে সরাসরি ৩ হাজার করে টাকা ঢুকবে এবং এই টাকা ঢুকবে মাসিক নয় সাপ্তাহিকভাবে। প্রতি সাত দিন অন্তর অন্তর প্রশিক্ষণরত মহিলাদের ব্যাংক একাউন্টে ৩০০০ করে টাকা ঢুকতে থাকবে। এই প্রকল্পের মাধ্যমে উপকৃত হবে সমগ্র রাজ্যের মানুষ। বিশেষ করে যে সমস্ত অঞ্চলে জলের খুবই অসুবিধা বা সংকট রয়েছে সেই সমস্ত জায়গায় এই প্রকল্পের মাধ্যমে উপকৃত হবে মানুষজন। জল সম্পর্কিত এই গুরুত্বটি অর্থাৎ জলের প্রয়োজনীয়তা সম্পর্কে সাধারণ মানুষকে বোঝানোর দায়িত্ব ভালোভাবে পালন করতে পারবে মহিলারা এমনটাই আশা করছে রাজ্য সরকার। এই কাজের ফলে সরকারের সাহায্য হবে আবার তেমনি মহিলারাও বিশেষভাবে উপকৃত হবেন।

এই প্রকল্প বর্তমানে পশ্চিমবঙ্গে চালু না হলেও পশ্চিমবঙ্গের আশেপাশে বিভিন্ন রাজ্যে এমনকি উত্তরপ্রদেশে চালু হয়েছে। সেখানে দুস্থ পরিবারদের জন্য ভাতা নয় বরঞ্চ তাদের কাজের মাধ্যমে আর্থিক উন্নতি স্বচ্ছলতা করার উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার।

আরও খবর পড়ুন: CLICK HERE 

নিত্যনতুন এই ধরনের প্রকল্পের আপডেট সবার প্রথমে আমাদের টেলিগ্রাম চ্যানেলে দেওয়া হয় তাই আপনারা সকলেই টেলিগ্রাম চ্যানেলের যুক্ত হতে পারেন।

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment