লক্ষী ভান্ডার অতীত! নতুন এই প্রকল্পে 5000 করে দুবার টাকা দেওয়া হবে | WB Govt Big Scheme




মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর থেকেই একাধিক জনকল্যাণমুখী প্রকল্প নিয়ে হাজির হয়েছেন বাংলার সাধারণ মানুষের জন্য। এই প্রকল্পগুলির মধ্যে অন্যতম হল লক্ষ্মীর ভান্ডার, স্বাস্থ্য সাথী, সবুজ সাথী, কন্যাশ্রী, কৃষক বন্ধু ইত্যাদি। এইসমস্ত প্রকল্পগুলির পাশাপাশি রাজ্য সরকারের আরও একটি প্রকল্প রয়েছে। এই প্রকল্পটির নাম সমুদ্র সাথী প্রকল্প। কি এই সমুদ্র সাথী প্রকল্প? কি সুবিধা পাওয়া যাবে এই প্রকল্প? কারা উপভোগ করতে পারবে এই প্রকল্পের সুবিধা? কিভাবেই বা করতে হবে আবেদন? সমস্ত তথ্য জানাবো আজকের প্রতিবেদনের মাধ্যমে।

Samudra Sathi Prakalpa-র বিস্তারিত তথ্য

পশ্চিমবঙ্গ সরকার সমুদ্র সাথী প্রকল্পটি চালু করেন মূলত মৎস্যজীবীদের আর্থিক সাহায্য করার জন্য। সূত্র মারফত জন্য গেছে চলতি বছরের এপ্রিল মাস থেকে শুরু হবে এই প্রকল্পের টাকা দেওয়া। রাজ্যের পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনার মৎস্যজীবীরা এই প্রকল্পের আওতায় আর্থিক সাহায্য পাবেন। জানা গেছে যে চলতি বছরের মে-জুন মাসের দিকে এই প্রকল্পের টাকা ব্যক্তিদের ব্যাংক অ্যাকাউন্টে জমা করা হবে। বছরের মে ও জুন মাসের দিকে আবহাওয়া খারাপ থাকার কারণে মৎস্যজীবীদের ব্যবসায় সমস্যা হয়। তাই এই সময় তাদের আর্থিক সাহায্য করবে বলে জানিয়েছেন রাজ্য সরকার।



এই প্রকল্পের আওতায় মৎস্যজীবীদের রাজ্য সরকারের তরফ থেকে ২ মাসে ৫০০০ করে আর্থিক সাহায্য করা হবে। অর্থাৎ মৎস্যজীবীরা বার্ষিক ১০,০০০ টাকা পাবেন এই প্রকল্পের আওতায়। এই প্রকল্পের জন্য পশ্চিমবঙ্গ সরকার মোট ২০০ কোটি টাকার বাজেট বরাদ্দ করেছেন। রাজ্যের বাজেট পেশের সময় অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানিয়েছেন যে পরবর্তীকালে এই সমুদ্র সাথী প্রকল্পের টাকা আরও বাড়ানো হবে। কিন্তু এই প্রকল্পে আবেদনের জন্য কিছু শর্ত মানতে হবে। কি সেই শর্ত? স্টেপ বাই স্টেপ জানাবো বিস্তারিত ভাবে।

এই প্রকল্পে আবেদন করার জন্য প্রার্থীকে অবশ্যই পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনা জেলার স্থায়ী বাসিন্দা হতে হবে। আবেদন করার জন্য প্রার্থীর বয়স অবশ্যই ২১ বছরের বেশি হতে হবে। এবার আসা যাক কিভাবে আবেদন করবেন এবং আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টসের বিষয়ে। আবেদন করার জন্য প্রার্থীদের অনলাইন থেকে নির্দিষ্ট আবেদনপত্রটি ডাউনলোড করে প্রিন্ট করতে হবে। এরপর এটিকে নির্ভুলভাবে পূরণ করে প্রয়োজনীয় ডকুমেন্টস অ্যাড করে জমা করলেই কাজ শেষ। এই প্রকল্পে আবেদন করার জন্য ইচ্ছুক প্রার্থীর আধার কার্ড, ভোটার কার্ড, ব্যাংক অ্যাকাউন্টের ডিটেইলস ও মৎস্যজীবীদের রেজিস্ট্রেশন কার্ড প্রয়োজন।



আরও খবর পড়ুন: CLICK HERE 

নিত্যনতুন এই ধরনের প্রকল্পের আপডেট সবার প্রথমে আমাদের টেলিগ্রাম চ্যানেলে দেওয়া হয় তাই আপনারা সকলেই টেলিগ্রাম চ্যানেলের যুক্ত হতে পারেন।

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment