মহিলাদের জন্য সুখবর! বিরাট বড় ঘোষণা করলেন কেন্দ্র সরকার | Central Government Scheme

বর্তমান সময়ে একটি বড়ো উক্তি হল ‘পুরুষ ও নারী উভয়েই সমান, দুজনের মধ্যে কোনো তফাত নেই’। কিন্তু বর্তমান সমাজের দিকে তাকালে এই কথা মিথ্যা বলে মনে হয়। আজকের সমাজ ও মানুষের মনোভাব দেখে বলাই যায় যে মহিলারা পুরুষদের থেকে অনেক পিছিয়ে। তাই তো মহিলাদের স্বাবলম্বী করে তুলতে নানান প্রকল্প ও যোজনা নিয়ে হাজির হচ্ছে রাজ্য এবং কেন্দ্রীয় সরকার। মূখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্ষমতায় আসার পর থেকে মহিলাদের জন্য কন্যাশ্রী, লক্ষ্মীর ভান্ডার, স্বাস্থ্য সাথী জাতীয় নানান প্রকল্প নিয়ে এসেছেন। এই দৌড়ে পিছিয়ে নেই কেন্দ্রীয় সরকার।

এবারে মহিলাদের জন্য একটি বড় প্রকল্পের ঘোষণা করতে চলেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ এবারের বাজেটে মহিলাদের নিয়ে বড়ো ঘোষণা করতে চলেছেন, এমনটাই ধারণা বিশেষজ্ঞদের একাংশের। এছাড়া কিছু নীতিমালার ক্ষেত্রেও আসতে চলেছে বড়ো পরিবর্তন। গত ফেব্রুয়ারি মাসে অন্তর্বর্তীকালীন বাজেটে নির্মলা সীতারামন ঘোষণা করেছিলেন যে মুদ্রা প্রকল্পের অধীনে মহিলা উদ্যোক্তাদের ৩০ কোটি টাকার ঋণ দেওয়া হবে। এই ঋণ দেওয়ার পাশাপাশি ৮৩ লক্ষ স্বনির্ভর গোষ্ঠী এবং এক কোটি মহিলাকে লাখপতি দিদি বানানো হবে। এর পাশাপাশি বিশেষ কিছু অবস্থায় মহিলাদের কর ছাড় দেওয়া হবে। কোন কোন বিষয়ে দেওয়া হবে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জেনে নিন।

‌বিবাহের স্থিতি : বিবাহিত দম্পতিদের জন্য কিছু বিষয়ে কর ছাড় দিতে পারেন কেন্দ্রীয় সরকার।
‌কর্মসংস্থানের অবস্থা : যেসমস্ত মহিলারা কর্মসংস্থানের সাথে যুক্ত তারা বিশেষ কিছু বিষয়ে কর ছাড় পাবেন।
‌সন্তানের দায়িত্ব : যেসমস্ত মহিলাদের সন্তান আছে তারাও বিশেষ কিছু বিষয়ে কর ছাড় পাবেন।

কোন কোন বিষয়ে কর ছাড় দেওয়া হতে পরে অর্থমন্ত্রীর পক্ষ থেকে জেনে নিন।

‌অভিভাবকের জন্য ছাড় : অভিবাবকদের ক্ষেত্রে বিশেষ কিছু বৈষয়ে কর ছাড় দেওয়া হতে পারে।
‌চিকিৎসায় ব্যয় সংক্রান্ত ছাড় : চিকিৎসা সংক্রান্ত ব্যয়ের ক্ষেত্রেও বিশেষ কিছু কর ছাড় দেওয়া হতে পারে।
‌ব্যবসা সংক্রান্ত ছাড় : যেসমস্ত মহিলাদের নিজস্ব ব্যবসা আছে তাদের ক্ষেত্রে বিশেষ কিছু কর ছাড় দেওয়া হতে পারে।

আরও খবর পড়ুন: CLICK HERE 

নিত্যনতুন এই ধরনের প্রকল্পের আপডেট সবার প্রথমে আমাদের টেলিগ্রাম চ্যানেলে দেওয়া হয় তাই আপনারা সকলেই টেলিগ্রাম চ্যানেলের যুক্ত হতে পারেন।

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment