রাজ্যের সরাসরি ইন্টারভিউ দিয়ে মিড ডে মিল প্রকল্পে প্রচুর কর্মী নিয়োগ | WB Mid – Day – Meal Scheme Recruitment 2023

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে সমস্ত বেকার চাকরিপ্রার্থীদের জন্য আরও এক দারুণ সংবাদ !  রাজ্যের মিড ডে মিল প্রকল্পে গুরুত্বপূর্ণ একটি পদে বেশকিছু সংখ্যক কর্মী নিয়োগের জন্য বড় ঘোষণা করা হয়েছে সরকারের পক্ষ থেকে। কোন লিখিত পরীক্ষা নয়, কোন অনলাইন পরীক্ষা নয়, শুধুমাত্র ছোট্ট একটি ইন্টারভিউ এর মাধ্যমে এখানে কর্মী নিয়োগের জন্য নির্বাচন প্রক্রিয়া আয়োজন করা হবে। আর এক্ষেত্রে সবচেয়ে বড় কথা হলো যে এখানে রাজ্যের যে কোন প্রান্ত থেকে যেকোনো ধরনের প্রার্থী এই নির্বাচন প্রক্রিয়ায় অংশগ্রহণ করার জন্য মনোনীত হতে পারবেন। কাজেই যে সমস্ত বেকার ব্যক্তিরা এতদিন ধরে অপেক্ষা করছিলেন উচ্চ বেতনে একটি ভালো পদে সরকারি চাকরি পাওয়ার তারা কোনভাবেই এই সুযোগ হাতছাড়া করবেন না। কারণ এত সহজ পদ্ধতিতে এত ভালো মাইনের কোন চাকরি বিশেষ করে তা যদি সরকারী হয় তাহলে সেই সুযোগকে হেলায় হারানো মানে, তা বোকামির কাজ ছাড়া আর কিছু নয়। তাই চলুন আর কথা না বাড়িয়ে নিচে এই নিয়োগ সম্পর্কিত সমস্ত বিষয় নিয়ে ভালোভাবে আলোচনা করি।

কোথায় এবং কি কি শূন্য পদে নিয়োগ করা হবে ?

উত্তরবঙ্গের একটি বিখ্যাত জেলা হল জলপাইগুড়ি। প্রাকৃতিক সৌন্দর্যে পরিপূর্ণ এই জেলা রাজ্য তথা সমগ্র বিশ্বের মানুষের কাছেই অত্যন্ত সুপরিচিত। আজ রাজ্য সরকারের পক্ষ থেকে এই জেলাতেই বিশেষ পদে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বলা হয়েছে যে এক্ষেত্রে মূলত মিড ডে মিল প্রকল্পে অ্যাসিস্ট্যান্ট অ্যাকাউন্টেন্ট পদের জন্য কর্মী নিয়োগ করা হবে। কর্মী নিয়োগ করা হবে এই জেলারই বিভিন্ন ব্লকগুলিতে। নিয়োগ সংক্রান্ত বিভিন্ন দায়িত্ব নেওয়া হয়েছে জলপাইগুড়ি জেলার ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট অফিসের পক্ষ থেকে। নিচে এই পদের ক্ষেত্রে শূন্য পদের সংখ্যা ও নিয়োগের স্থান সম্পর্কে বিস্তারিতভাবে কথা বলা হলো।

১. কিছু অ্যাসিস্ট্যান্ট অ্যাকাউন্টেন্ট পদের জন্য কর্মী নেওয়া হবে জলপাইগুড়ি শহরের পৌরসভার অধীনে।

এক্ষেত্রে শূন্য পদের সংখ্যা হল ১টি।

২. এই পদের অন্য কিছু কর্মীদের নিয়োগ করা হবে জলপাইগুড়ি জেলার ধুপগুড়ি ব্লকের অধীনে। এক্ষেত্রে শূন্য পদের সংখ্যা রয়েছে ১টি।

৩. আর বেশ কিছু কর্মীকে পোস্টিং দেওয়া হবে বানারহাট ব্লকের আওতায়। এখানেও শূন্য পদের সংখ্যা হল ১টি।

      তবে সকল ক্ষেত্রেই কর্মীদের নিয়োগ করা হবে সম্পূর্ণভাবে চুক্তিভিত্তিক পদ্ধতিতে। প্রথমে এক বছরের চুক্তি হিসেবে কর্মীদের কাজ করতে হবে। তারপর এক বছর শেষ হলে তাদের কাজের রিপোর্টের উপর ভিত্তি করে সেই চুক্তির মেয়াদ বাড়ানো হতে পারে।

কি ধরনের শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা প্রয়োজনীয় ?

উল্লেখিত এই সকল পদের জন্য আবেদন করতে গেলে ইচ্ছুক প্রার্থীদের আবেদনের ক্ষেত্রে যোগ্যতা সম্পর্কিত বেশ কিছু শর্ত মানতে হবে যেমন,

১. এখানে আবেদনের জন্য ইচ্ছুক প্রার্থীকে অবশ্যই একজন সরকারি অবসরপ্রাপ্ত কর্মচারী হয়ে থাকতে হবে।

২. প্রার্থী যেন অবশ্যই উপরোক্ত কাজে আগে অন্ততপক্ষে ৫ বছরের কাজ করার অভিজ্ঞতা থেকে থাকে।

৩. প্রার্থীদের অবশ্যই আগের কাজ থেকে অবসর নেয়ার ডিসচার্জ সার্টিফিকেট থাকতে হবে।

৪. যেসব প্রার্থীদের অবসর নেওয়ার পর বর্তমানে পেনশন চালু হয়ে গেছে তারাই এখানে আবেদন করতে পারবেন।

নির্ধারিত বয়স সীমা:-

এ বিষয়ে নির্দিষ্ট দপ্তরের পক্ষ থেকে নিয়োগ সংক্রান্ত যে নোটিশ প্রকাশ করা হয়েছে সেখানে প্রার্থীদের আবেদনের জন্য প্রয়োজনীয় যে বয়সসীমা সে সম্পর্কে  স্পষ্ট করে উল্লেখ করা আছে। এখানে বলা হয়েছে যে আবেদনকারী প্রার্থীদের বয়স হতে হবে ১ জানুয়ারি ২০২৩ তারিখ অনুযায়ী সর্বনিম্ন ৬০ থেকে সর্বোচ্চ ৬৫ বছরের মধ্যে।

আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস:-

এক্ষেত্রে আবেদন করতে গেলে প্রার্থীদের যে সমস্ত নথিপত্র গুলি দরকার হতে পারে সেগুলি হল নিম্নলিখিত:

১. পাসপোর্ট সাইজের রঙিন ছবি।

২. যেকোনো ধরনের একটি ফটো আইডেন্টিটি প্রুফ।

৩. শিক্ষাগত যোগ্যতার প্রমাণসমূহ।

৪. বয়সের প্রমাণপত্র।

৫. আগের কাজ থেকে অবসর নেওয়ার ডিসচার্জ সার্টিফিকেট 

৬. পেনশনের কাগজপত্র ইত্যাদি।

আবেদন প্রক্রিয়া:-

উপরোক্ত পদের ক্ষেত্রে জারি করা নোটিশ এ বলা হয়েছে যে এখানে নির্বাচনের জন্য ইচ্ছুক প্রার্থীরা যদি আবেদন করতে চায় তাহলে তাদের,

১. প্রথমে অফিশিয়াল নোটিফিকেশনে (নীচে প্রদত্ত) দেওয়া আবেদন পত্রটি প্রিন্ট করে নিতে হবে। 

২. তারপর সেই আবেদন পত্রের মধ্যে সমস্ত প্রয়োজনীয় তথ্য সঠিকভাবে এন্ট্রি করতে হবে। 

৩. এরপর উপরোক্ত নথিপত্রগুলির প্রতিটির একটি করে জেরক্স কপি সমেত আবেদন পত্রটিকে একত্রিত করতে হবে। 

৪. সব কাগজ গুলির ওপরে একটি করে সেল্ফ অ্যাটেস্টেড করে দিতে হবে। 

৫. এরপর সেই সব কাগজপত্রকে একটি খামের মধ্যে ভরে নিম্নলিখিত ঠিকানায় গিয়ে সেখানকার ড্রপবক্সে ফেলে আসতে হবে।

    Mid-Day Meal Section, 1st floor, Collectorate Building, Jalpaiguri.

প্রার্থী নির্বাচন প্রক্রিয়া:-

যেমনটা পূর্বে বলা হয়েছে যে এখানে প্রার্থীদের আবেদন করার পর কোনরকম লিখিত বা অনলাইন পরীক্ষার সম্মুখীন হতে হবে না। শুধুমাত্র একটি ছোট্ট ইন্টারভিউ এর মাধ্যমে তাদের যোগ্যতাকে যাচাই করে সরাসরি ভাবে নিয়োগ করা হবে। আর এই ইন্টারভিউ প্রক্রিয়া অনুষ্ঠিত হবে উপরে উল্লেখ করা ওই আবেদনের ঠিকানাতেই। সেই জন্য ইচ্ছুক প্রার্থীদের বলা হচ্ছে তারা যেন আগামী ২০ শে জানুয়ারি ২০২৩ তারিখে বেলা ১০:৩০ টার মধ্যে সেই ঠিকানা তে গিয়ে ইন্টারভিউয়ের জন্য উপস্থিত থাকেন। তবে ইন্টারভিউতে যাওয়ার সময় অবশ্যই উপরোক্ত নথিপত্রগুলি (অরিজিনাল কপি) সঙ্গে করে নিয়ে আসতে হবে। ইন্টারভিউ শুরু হবে ১১:৩০ A.M. থেকে।

        ইন্টারভিউতে যে সকল প্রার্থীরা অংশগ্রহণ করবেন তাদের যোগ্যতা ও ইন্টারভিউয়ের পারফরম্যান্স অনুযায়ী একটি মেধা তালিকা প্রস্তুত করা হবে। এই মেধা তালিকায় নাম আসা সকল প্রার্থীকে সরাসরি ভাবে কাজের জন্য নিয়োগ করা হবে নির্দিষ্ট দপ্তরের তরফ থেকে।

আবেদনের শেষ তারিখ:-

সংশ্লিষ্ট অফিসের পক্ষ থেকে প্রকাশ করার নোটিশ অনুযায়ী এখানে প্রার্থী নির্বাচন প্রক্রিয়ার জন্য আবেদন করা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে গত ৯ জানুয়ারি ২০২৩ তারিখে। প্রত্যেক প্রার্থী যারা আবেদন করতে ইচ্ছুক তাদেরকে অনুরোধ করা হচ্ছে তারা যেন আগামী ১৫ই জানুয়ারি ২০২৩ তারিখের মধ্যে উপরোক্ত অফিসে গিয়ে নিজেদের আবেদন পত্রটি ড্রপবক্সে জমা দিয়ে আসেন। এ সম্পর্কে আরও বিস্তারিত জানতে নিচে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশনটি মনোযোগ দিয়ে একবার পড়ে নিন। 


OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE: CLICK HERE

Leave a comment