ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া (FCI) তে ১৫ হাজারের ও বেশি শূন্যপদে কর্মী নিয়োগ | FCI Job Recruitment 2024-25

ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া (FCI) তে ১৫ হাজারের ও বেশি শূন্যপদে কর্মী নিয়োগ।

বেকার চাকরিপ্রার্থীদের জন্যে বিরাট বড় সুখবর। দীর্ঘদিন ধরে যারা সরকারি চাকরির অপেক্ষায় ছিলেন তাদের জন্য সুবর্ন সুযোগ নিয়ে এসেছে কেন্দ্রীয় খাদ্য দপ্তর। সারা দেশ জুড়ে ১৫ হাজারের ও বেশি শূন্যপদে কর্মী নিয়োগ করতে চলেছে এই সংস্থা। সর্বনিম্ন ২৫,০০০ টাকা থেকে বেতন দেওয়া শুরু হবে এখানে। নিয়োগ হবে প্রার্থীর নিজস্ব এলাকাতেই। যারা আগ্ৰহী তারা বিস্তারিত জানতে আজকের প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন।

নিয়োগকারী সংস্থা :-

কেন্দ্রীয় সরকারের ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া (FCI) এর পক্ষ থেকে এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া বা FCI হল ভারতের খাদ্য সরবরাহ কারী সংস্থা। যারা কৃষকদের কাছ থেকে উৎপাদিত শস্য কিনে রেশন ব্যাবস্থার মাধ্যমে সারা দেশে বিতরণ করে। এর ফলে দরিদ্র মানুষদের খাদ্য সুরক্ষা নিশ্চিত হয়।

শূন্যপদের সংখ্যা:-

ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া বা FCI এর পক্ষ থেকে মোট ছয় ধরনের শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে। এক্ষেত্রে প্রতিটি পদ মিলিয়ে মোট ১৫,৪৬৫ টি শূন্যপদ পূরনের জন্য আবেদন পত্র চাওয়া হচ্ছে।

আবেদন শুরু ও শেষের তারিখ:-

এক্ষেত্রে আবেদন পত্র জমা নেওয়া শুরু হবে আগামী ২৫ শে অক্টোবর ২০২৪ থেকে এবং তা চলবে আগামী ২০ শে নভেম্বর ২০২৪ পর্যন্ত। শূন্যপদ গুলি পূরনের জন্য লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে চলতি বছরের ডিসেম্বর মাসে। আর ফলাফল প্রকাশিত হবে আগামী ২০২৫ এর জানুয়ারি মাসে।

শূন্যপদ গুলির নাম:-

ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া বা FCI এর অধীনে যে ছয় ধরনের শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে সেগুলি হল-

১) জুনিয়র ইঞ্জিনিয়ার
২) সহকারী গ্ৰেড- ১
৩) সহকারী গ্ৰেড- ২
৪) টাইপিস্ট
৫) স্টেনোগ্ৰাফার গ্ৰেড- ২
৬) কারিগরি সহকারী

পদ বিশেষে নির্ধারিত বয়সসীমা:-

প্রতিটি পদের জন্য আবেদনের ক্ষেত্রে পৃথক পৃথক বয়সসীমা নির্ধারণ করা হয়েছে। যেমন জুনিয়র ইঞ্জিনিয়ার পদের ক্ষেত্রে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১৮-২৮ বছরের মধ্যে। সহকারী গ্ৰেড ২ পদের ক্ষেত্রে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১৮-২৭ বছরের মধ্যে। টাইপিস্ট পদের ক্ষেত্রে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১৮-২৫ বছরের মধ্যে। তবে সরকারি নিয়ম মাফিক SC, ST, OBC ও PWD প্রার্থীরা বয়সের ছাড় পাবেন।

পদ বিশেষে বেতনের পরিমাণ:-

এক্ষেত্রে জুনিয়র ইঞ্জিনিয়ার পদে নিযুক্ত কর্মীদের প্রতি মাসে ৩১,০০০ টাকা থেকে ৬৪,০০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে। সহকারী গ্ৰেড ২ পদে নিযুক্ত কর্মীদের প্রতি মাসে ২৯,০০০ টাকা থেকে ৬৩,০০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে। টাইপিস্ট পদে নিযুক্ত কর্মীদের প্রতি মাসে ২৫,০০০ টাকা থেকে ৩৫,০০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে। এছাড়াও সরকারি নিয়ম অনুযায়ী কেন্দ্রীয় হারে DA, TA ও ESI এর সুবিধা দেওয়া হবে।

পদ বিশেষে শিক্ষাগত যোগ্যতা:-

ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া বা FCI এর অধীনে উল্লেখ্য পদে গুলির মধ্যে বেশ কিছু পদে এখানে মাধ্যমিক অথবা উচ্চ মাধ্যমিক পাশ যোগ্যতাতে আবেদন করা যাবে এছাড়াও জুনিয়র ইঞ্জিনিয়ার পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে সিভিল ইঞ্জিনিয়ারিং বা ইলেকট্রিক্যাল অথবা মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এ ডিগ্ৰি বা ডিপ্লোমা কোর্স সম্পন্ন করে থাকতে হবে।

সহকারী গ্ৰেড ১ পদের জন্য আবেদনের ক্ষেত্রে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি পাস করে থাকতে হবে।

টাইপিস্ট পদে চাকরির জন্য আবেদনের ক্ষেত্রে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি পাস করে থাকতে হবে সেইসঙ্গে হিন্দি টাইপিং এ পারদর্শী হতে হবে।

 

আবেদন প্রক্রিয়া:-

FCI এর অধীনে সংশ্লিষ্ট শূন্যপদ গুলিতে চাকরি পাওয়ার জন্য অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে। তার জন্য নিম্নলিখিত পদক্ষেপ গুলি অনুসরণ করতে হবে। যেমন –

১) সর্বপ্রথম ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া (FCI) এর অফিসিয়াল ওয়েবসাইট FCI.gov.in এ প্রবেশ করতে হবে।

২) তারপর সেখানে রিক্রুটমেন্ট অপশনে ক্লিক করতে হবে এবং আবেদনকারীর নিজের এলাকা নির্বাচন করতে হবে।

৩) এরপর অনলাইন অ্যাপ্লিকেশন ফর্ম আসবে সেখানে নিজের সম্পর্কে যাবতীয় তথ্য দিয়ে পূরণ করতে হবে।

৪) এরপর যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করতে হবে।

৫) সবশেষে পেমেন্ট অপশনে ক্লিক করে নির্ধারিত আবেদন মূল্য অনলাইনের মাধ্যমে জমা করে সাবমিট বাটনে ক্লিক করলেই আবেদন হয়ে যাবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

অনলাইনের মাধ্যমে আবেদন করার সময় যে যে ডকুমেন্টস গুলি আপলোড করতে হবে সেগুলি হল-

১) আইডি প্রুফ হিসেবে আধার কার্ড ও ভোটার কার্ড স্ক্যান করা।

২) পদ বিশেষে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার মার্কসিট ও সার্টিফিকেট স্ক্যান করা।

৩) কাস্ট সার্টিফিকেট স্ক্যান করা (যাদের আছে)।

৪) পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

৫) আবেদন কারীর নিজস্ব স্বাক্ষর স্ক্যান করা।

নির্বাচন পদ্ধতি:-

আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর আবেদনকারী প্রার্থীদের প্রথমে লিখিত পরীক্ষা নেওয়া হবে। এই পরীক্ষায় যারা সফল হবেন তাদেরকে দ্বিতীয় ধাপের পরীক্ষা অর্থাৎ স্কিল টেস্ট ও ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। এতে যারা উত্তীর্ণ হবেন তাদেরকে ডকুমেন্টস ভেরিফিকেশন এর জন্য ডাকা হবে। এই তিনটি ধাপেই শেষ পর্যন্ত যারা যারা উত্তীর্ণ হবেন তাদেরকে বাছাই করে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদন মূল্য:-

উল্লেখ্য প্রতিটি পদের ক্ষেত্রেই আবেদন মূল্য হিসেবে জেনারেল ও ওবিসি ক্যাটাগরির প্রার্থীদের ৫০০ টাকা করে ক্রেডিট কার্ড/ ডেবিট কার্ড / নেট ব্যাঙ্কিং এর মাধ্যমে জমা দিতে হবে। তবে SC, ST, OBC ও PWD ক্যাটাগরির প্রার্থীদেরকে কোনো রকম আবেদন মূল্য জমা দিতে হবে না।

এই নিয়োগ সংক্রান্ত আরও বিস্তারিত জানতে অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে দেখুন।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment