মাসে মাসে টাকা, মহিলাদের 12000 পুরুষদের 8000 করে টাকা দেবে কেন্দ্র সরকার | Central Govt PM Kishan Scheme 2024-25

রাজ্য সরকার যেমন রাজ্যবাসীদের জন্য বিভিন্ন ধরনের নতুন নতুন জনকল্যাণমূলক প্রকল্প নিয়ে এসেছেন ঠিক তেমনি কেন্দ্র সরকারও কেন্দ্রের সাধারণ মানুষদের জন্য জনকল্যাণমূলক প্রকল্প নিয়ে হাজির হয়েছেন। কেন্দ্র সরকারের তরফে নতুন একটি প্রকল্পের আপডেট বেরিয়ে এসেছে যেখানে মহিলাদের দেওয়া হবে 12000 করে টাকা এবং পুরুষদের 8000 করে টাকা দেওয়া হবে এমনটাই জানানো হয়েছে। ১৮ বছরের বেশি বয়স হলেই নারী-পুরুষ নির্বিশেষে সকলেই এখানে আবেদন জানিয়ে কেন্দ্র সরকারের এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারেন। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির ক্ষমতায় আসার পর থেকেই এই প্রকল্প নিয়ে এসেছেন যার ফলে রাজ্য তথা কেন্দ্রের সমস্ত ধরনের সাধারণ মানুষেরা ভীষণভাবে উপকৃত হয়েছে। এই প্রকল্প সম্বন্ধে বিস্তারিত জানতে হলে অবশ্যই শেষ পর্যন্ত পড়বেন।

কেন্দ্র সরকারের নতুন এই প্রকল্পে আগে নারী-পুরুষ নির্বিশেষে সকলকেই বছরে তিনটি কিস্তির মাধ্যমে 6000 করে টাকা দেওয়া হতো। কিন্তু বর্তমানে কেন্দ্র সরকারের তরফে এই প্রকল্পের টাকার পরিমাণ বাড়ানো হয়েছে যেখানে 6000 এর পরিবর্তে 12000 করে টাকা দেওয়া হবে। এখানে আবেদন জানালে সরাসরি ব্যাংক একাউন্টে কিস্তির মাধ্যমে টাকা ঢুকে যাবে।

প্রকল্পের নাম: এতক্ষণ ধরে কেন্দ্র সরকারের যে প্রকল্পের কথা বলা হচ্ছিল সেই প্রকল্পের নাম হল প্রধানমন্ত্রী কৃষাণ সম্মান নিধি তথা পিএম কিষান যোজনা। দীর্ঘদিন ধরে কেন্দ্র সরকারের এই প্রকল্পের সুবিধা ও উপভোগ করে আছেন নারী-পুরুষ নির্বিশেষে কেন্দ্র রাজ্যের সমস্ত জনগণ।

টাকার পরিমান: এখানে আগে 6000 করে টাকা দেওয়া হতো কিন্তু বর্তমানে একটি ঘোষণা অনুযায়ী জানানো হয়েছে 8000 করে এবং 12000 করে টাকা দেওয়া হবে। ইতিমধ্যে এই প্রকল্পে অনেকে আবেদন জানিয়ে টাকা পাচ্ছেন কিন্তু এখনো যারা টাকা পাননি বা আবেদন জানাননি তারা আবার নতুন করে এই প্রকল্পের আবেদন জানাতে পারেন।

এই প্রকল্পে যারা যারা আবেদন জানাবেন তাদের সরাসরি ব্যাংক একাউন্টে কিস্তির মাধ্যমে টাকা ঢুকে যাবে। আগে তিনটি কিস্তির মাধ্যমে ব্যাংক একাউন্টে মোট 6000 করে টাকা ঢুকতো কিন্তু বর্তমানে এই প্রকল্পে টাকার পরিমাণ বাড়ানো হয়েছে যেখানে চারটি কিস্তির মাধ্যমে সরাসরি ব্যাংক একাউন্টে 8000 করে টাকা ঢুকবে। এখানে প্রতিটি কিস্তিতে 2000 করে টাকা সরাসরি ব্যাংক একাউন্টে ঢুকবে। ইতিমধ্যে এখনো যাদের ব্যাংক একাউন্টে টাকা আসেনি অতি শীঘ্রই এই প্রকল্পের টাকা ব্যাংক একাউন্টে ঢুকে যাবে।

পশ্চিমবঙ্গ সরকার যেমন শুধুমাত্র মহিলাদের জন্যই নতুন প্রকল্প নিয়ে এসেছেন যেখানে মাসে মাসে মহিলারা লক্ষী ভান্ডার প্রকল্পের মাধ্যমে টাকা পেয়ে যান। কিন্তু নতুন এই প্রকল্পে কেন্দ্র সরকারের তরফ থেকে নারী পুরুষ নির্বিশেষে সকলকেই টাকা দেওয়া হবে। এই প্রকল্প শুধুমাত্র পশ্চিমবঙ্গ নয় সমগ্র ভারতবর্ষ তথা আসাম, ত্রিপুরা, বিহার, ঝাড়খন্ড ওড়িশা সহ সমগ্র রাজ্যে বাসিন্দারা এই প্রকল্পের মাধ্যমে টাকা পেয়ে যান এবং নতুন করে যারা আবেদন জানাবেন তারাও এই প্রকল্পের মাধ্যমে টাকা পেয়ে যাবেন।

এখানে যারা যারা এখনো আবেদন জানান নেতারা কেন্দ্র সরকারের দ্বারা পরিচালিত পিএম কিষান অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করে সরাসরি অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে পারেন। এখানে অনলাইনে আবেদন জানানোর পরে সমস্ত তথ্য ভেরিফিকেশন করে আপনি যদি উপযুক্ত হন তাহলে আপনাকে এই প্রকল্পের মাধ্যমে মাসে মাসে টাকা দেওয়া হবে।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment