সামনের মাস থেকেই রাজ্যের মহিলাদের মাসিক ভাতা বন্ধ হতে চলেছে, কেন জেনে নিন | WB Govt New Scheme 2024

সামনের মাস থেকেই রাজ্যের মহিলাদের মাসিক ভাতা বন্ধ হতে চলেছে, কেন জেনে নিন।

রাজ্যের মহিলাদের জন্য অত্যন্ত দুঃখের খবর। বন্ধ হয়ে গেল ভাতার টাকা। এতদিন পর্যন্ত প্রতি মাসে নিয়ম করে রাজ্যের সকল মহিলার ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দিত সরকার। কিন্তু এর পরের মাস থেকে আর পাওয়া যাবে না এই সুবিধা। এই কথা ঘোষণা হওয়া মাত্রই চিন্তায় পড়ে গেছেন রাজ্যের মহিলারা।

পশ্চিমবঙ্গের মহিলাদের আর্থিক সহায়তার কথা চিন্তা করে আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লক্ষীর ভান্ডার প্রকল্পটি চালু করেছেন। এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের অনুকরনে তৈরি করা একটি প্রকল্প হল লডকি বেহেন যোজনা। এই যোজনার আওতায় এখনও পর্যন্ত ২ কোটি ৪০ লক্ষ মহিলা রয়েছেন। যারা এই প্রকল্পের সুবিধা ভোগ করছেন। লডকি বেহেন যোজনার আওতায় থাকা মহিলারা এতদিন পর্যন্ত এই যোজনার পাঁচ মাসের কিস্তির টাকা পেয়েছেন। তবে দীপাবলীর আগে তারা এই প্রকল্পের আওতায় আর কোনো টাকা পাবেন না। নির্বাচন কমিশন আপাতত এই প্রকল্পের টাকা দেওয়া স্থগিত রাখার নির্দেশ দিয়েছে। কিন্তু কেন এমন নির্দেশ দেওয়া হল ? এর পিছনে কারণ কি? চলুন জেনে নেওয়া যাক।

কোন কোন মহিলারা এই প্রকল্পের সুবিধা পান?

এই প্রকল্পের মাধ্যমে সেইসব মহিলাদের কেই মাসিক ভাতা দেওয়া হয় যাদের নিম্নলিখিত যোগ্যতা গুলি রয়েছে। যেমন –

১) আবেদন কারী মহিলাকে নির্ধারিত রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে।

২) আবেদনকারী মহিলার বয়স ২১ থেকে ৬৫ বছরের মধ্যে হতে হবে।

৩) আবেদনকারী মহিলার নিজের নামে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে।

৪) মহিলার পরিবারের বার্ষিক আয় ২ লক্ষ ৫০ হাজার টাকার মধ্যে হতে হবে।

৫) বিবাহিত, অবিবাহিত ও ডিভোর্সি মহিলাদের কেই কেবলমাত্র এই প্রকল্পের আওতায় মাসিক ভাতা প্রদান করা হয়।

পরবর্তী কিস্তির টাকা কবে পাওয়া যাবে?

যে সকল মহিলারা লডকি বেহেন যোজনার আওতায় মাসিক ভাতা পান তাদেরকে এখনও পর্যন্ত অক্টোবর ও নভেম্বর দুই মাসের কিস্তির টাকা একসাথে দেওয়া হয়েছে। আগামী কিস্তি অর্থাৎ ডিসেম্বরের টাকা পাওয়ার জন্য এখন ইলেকসান শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। ইলেকসান শেষ হওয়ার পরেই আবার এই প্রকল্পের আওতায় টাকা দেওয়া শুরু করা হবে।

মহারাষ্ট্রের সরকার কিছুদিন আগেই ঘোষণা করেছিল যে দীপাবলীর আগেই সকল লাডকি বেহেন যোজনার আওতায় থাকা মহিলাদের ৩০০০ থেকে ৫০০০ টাকা পর্যন্ত ভাতা প্রদান করার কথা ঘোষণা করেছিল। তবে নির্বাচন কমিশন বাদ সাধায় সেই সব পরিকল্পনা জলে চলে গিয়েছে।

ভাতা বন্ধ করার পিছনে কারণ কি?

লডকি বেহেন যোজনার আওতায় দেওয়া ভাতা বন্ধ করার পিছনে অন্যতম কারণ হলো ইলেকসানের আগে এই সকল আর্থিক সুবিধা দেওয়ার অর্থ হল পরোক্ষ ভাবে রাজ্যের সাধারণ শ্রেণীর মানুষকে ভোট প্রদানে প্রভাবিত করা। তাই এই ধরনের বেআইনি কাজ বন্ধ করতে এই নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।

এখনও পর্যন্ত মহারাষ্ট্রের ২ কোটি ৪০ লক্ষ মহিলা এই লাডকি বেহেন যোজনার সুবিধা ভোগ করছেন। তবে সম্প্রতি নির্বাচন কমিশনের দেওয়া কড়া নির্দেশে এই প্রকল্পের টাকা দেওয়া আপাতত বন্ধ রেখেছে মহারাষ্ট্র সরকার। তবে সংশ্লিষ্ট রাজ্যের সরকার জানিয়েছে যে ওই রাজ্যের যে সকল মহিলারা এই স্কিমের আওতায় রয়েছেন তাদের ভয় পাওয়ার কিছু নেই। আগামী ইলেকসান মিটে গেলেই আবার নির্বাচন কমিশনের নির্দেশ অনুযায়ী এই প্রকল্পের আওতায় টাকা দেওয়া শুরু করা হবে।

আরও খবর পড়ুন: CLICK HERE

Join Telegram Channel : CLICK HERE

Leave a comment