মাধ্যমিক পাস যোগ্যতায় ONGC তে কেবলমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে কর্মী নিয়োগ

মাধ্যমিক পাস যোগ্যতায় ONGC তে কেবলমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে কর্মী নিয়োগ।


বেকার যুবক যুবতীদের জন্য আরও একটি নতুন চাকরির সুখবর। ন্যুনতম মাধ্যমিক পাস যোগ্যতাতে অয়েল ন্যাচারাল গ্যাস কর্পোরেশন লিমিটেড বা ONGC তে কর্মী নিয়োগ করা হবে। এখানে মোট ২২৩৬ টি শূন্যপদে কর্মী নেওয়া হবে। সারা ভারতের যে কোনো জায়গা থেকে উপযুক্ত যোগ্যতা থাকলেই যে কোনো বেকার যুবক যুবতী এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। তবে তাকে অবশ্যই ভারতের একজন স্থায়ী নাগরিক হতে হবে। চলুন এবারে জেনে নিই এখানে চাকরির জন্য আবেদনের ক্ষেত্রে কি কি যোগ্যতা লাগবে, কিভাবে আবেদন করতে হবে, কিভাবে নিয়োগ করা হবে, কত দিনের মধ্যে আবেদন করতে হবে এইসব বিষয় গুলির সম্পর্কে। নীচে এই বিষয়ে সবিস্তারে আলোচনা করা হল।

শূন্যপদের নাম:-
এখানে যে শূন্যপদে কর্মী নেওয়া হবে তা হল অ্যাপ্রেন্টিস। এই অ্যাপ্রেন্টিস পদে তিন ধরনের ট্রেডে যেমন গ্ৰ্যাজুয়েট অ্যাপ্রেন্টিস, ডিপ্লোমা অ্যাপ্রেন্টিস এবং ট্রেড অ্যাপ্রেন্টিস ট্রেডে নির্বাচিত কর্মীদের নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা:-
উল্লেখ্য তিন ধরনের পদের ক্ষেত্রে আলাদা আলাদা শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়েছে। যেমন-

গ্ৰ্যাজুয়েট অ্যাপ্রেন্টিস পদের ক্ষেত্রে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে BA/B.com/B.sc/BBA/BE/B.Tech কোর্স সম্পন্ন করে থাকতে হবে।

ডিপ্লোমা অ্যাপ্রেন্টিস পদের ক্ষেত্রে চাকরিপ্রার্থীকে ইঞ্জিনিয়ারিং এ ডিপ্লোমা কোর্স সম্পন্ন করে থাকতে হবে।

ট্রেড অ্যাপ্রেন্টিস পদের ক্ষেত্রে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পাশ করে থাকতে হবে। এছাড়াও ১ বা ২ বছরের ITI কোর্সের সার্টিফিকেট থাকতে হবে।

বয়সসীমা:-
এখানে উল্লেখ্য প্রতিটি পদেই চাকরির জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে সর্বনিম্ন ১৮ বছর থেকে সর্বোচ্চ ২৮ বছরের মধ্যে। তবে সরকারি নিয়ম মাফিক সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা বয়সের ছাড় পাবেন। যেমন –

SC, ST রা ৫ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন।

OBC রা ৩ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন।

PWD অর্থাৎ প্রতিবন্ধী প্রার্থীরা ১৫ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন।

স্টাইপেন্ডের পরিমাণ:-
সংশ্লিষ্ট ট্রেড গুলিতে অ্যাপ্রেন্টিস ট্রেনিং চলাকালীন প্রতিটি প্রশিক্ষণ কারীকে প্রতি মাসে একটি নির্দিষ্ট অংকের টাকা স্টাইপেন্ড হিসেবে দেওয়া হবে। যেমন-

গ্ৰ্যাজুয়েট অ্যাপ্রেন্টিস পদের প্রশিক্ষণ কারীদের প্রশিক্ষণ চলাকালীন প্রতি মাসে ৯,০০০ টাকা করে স্টাইপেন্ড দেওয়া হবে।

ডিপ্লোমা অ্যাপ্রেন্টিস পদের প্রশিক্ষণ কারীদের প্রশিক্ষণ চলাকালীন প্রতি মাসে ৯,০০০ টাকা করে স্টাইপেন্ড দেওয়া হবে।

ট্রেড অ্যাপ্রেন্টিস পদের প্রশিক্ষণ কারীদের প্রশিক্ষণ চলাকালীন প্রতি মাসে ৭,০০০-৮,০৫০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

আবেদন প্রক্রিয়া:-
অয়েল ন্যাচারাল গ্যাস কর্পোরেশন লিমিটেড বা ONGC এর অধীনে সংশ্লিষ্ট শূন্যপদ গুলিতে অ্যাপ্রেন্টিস ট্রেনিং নেওয়ার জন্য অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য ONGC এর অফিসিয়াল ওয়েবসাইট https://ongcindia.gov.in এ গিয়ে সেখানে অনলাইন অ্যাপ্লিকেশন ফর্ম ফিলাপ করতে হবে। সেইসঙ্গে যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করতে হবে ও নির্ধারিত আবেদন মূল্য অনলাইনের মাধ্যমে জমা দিতে হবে। সবকিছু হয়ে যাওয়ার পর সাবমিট বাটনে ক্লিক করে দিলেই আবেদন প্রক্রিয়া শেষ।

নিয়োগ পদ্ধতি:-
আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে যোগ্য প্রার্থীদেরকে পদ বিশেষে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি মেরিট লিস্ট প্রকাশ করে সেই ভিত্তিতে নিয়োগ করা হবে। মোট কথা এক্ষেত্রে কোনো রকম পরীক্ষা নীরিক্ষা ছাড়াই কেবলমাত্র শিক্ষাগত যোগ্যতার ভিত্তিতে চূড়ান্ত মেধা তালিকা প্রকাশ করে যোগ্য প্রার্থীদের নির্বাচন করে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদনের সময়সীমা:-
ONGC এর পক্ষ থেকে প্রকাশিত শূন্যপদ গুলির জন্য অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা জমা নেওয়ার প্রক্রিয়া গত ৫ ই অক্টোবর থেকে শুরু হয়েছে এবং তা চলবে আগামী ২৫ শে অক্টোবর পর্যন্ত।

অফিশিয়াল ওয়েবসাইট- Click Here

অফিশিয়াল নোটিশ- Download Now

আবেদন করুন- Apply Now

Leave a comment