৩০ হাজার শূন্য পদে উৎকর্ষ বাংলা প্রকল্পে কর্মী নিয়োগ | WB 30000 Utkarsh bangla prakalpa Recruitment

 মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একের পর এক নতুন নতুন প্রকল্পের ঘোষণা করেছেন এর মধ্যে একটি প্রকল্প হলো উৎকর্ষ বাংলা প্রকল্প, যে প্রকল্পের মাধ্যমে সরাসরি পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের প্রশিক্ষণ ও চাকরি দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। দীর্ঘদিন ধরে রাজ্যে অরাজকতা অবস্থা বিরাজ করায় কোনরূপন নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়নি। কিন্তু অবশেষে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয় একে একে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে। এরই মধ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একটি জনসভা থেকে ঘোষণা করেছিলেন ৩০ হাজার চাকরির রেডি করা রয়েছে শুধুমাত্র সময়ের অপেক্ষা। অবশেষে রাজ্যের নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে যেগুলো উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে জব ফেয়ার অনুষ্ঠান আয়োজিত করে চাকরিপ্রার্থীদের নিয়োগ দেওয়া হবে। ইতিমধ্যেই উৎকর্ষ বাংলা প্রকল্পের অফিশিয়াল ওয়েবসাইটে এই নিয়োগ-প্রক্রিয়ার বিজ্ঞপ্তি গ্রহণ শুরু হয়ে গিয়েছে যারা পশ্চিমবঙ্গের বাসিন্দা এবং সরকারি অথবা বেসরকারি সেক্টরে কাজ করতে চান তারা অবশ্যই এখানে আবেদন করুন।


নিয়োগ এর উদ্দেশ্য: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন রাজ্যে শিল্পই হবে উন্নয়নের একমাত্র হাতিয়ার এই উদ্দেশ্যেই রাজ্যের বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানগুলো চালু করা হয়েছে এবং বিভিন্ন শিল্পপতিদের রাজ্যে এসে শিল্প কলকারখানায় স্থাপনের উদ্যোগ নিতে বলেছে এর পরিপ্রেক্ষিতেই রাজ্যের বিভিন্ন প্রশিক্ষণপ্রাপ্ত চাকরি প্রার্থীদের কাজের নিযুক্ত করার জন্য বদ্ধপরিকর রাজ্য সরকার। অবশেষে রাজ্য সরকার পশ্চিমবঙ্গের ২৩ টি জেলার প্রত্যেকটি চাকরিপ্রার্থীদেরই সরাসরি প্রশিক্ষণ দিয়ে কাজে নিযুক্ত করার সমগ্র রাজ্য থেকে ৩০ হাজার কর্মী নিয়োগের ঘোষণা করেছেন যেটি চাকরিপ্রার্থীদের জব ফেয়ারের মাধ্যমে দেওয়া হবে।

মোট শূন্যপদ: ৩০ হাজার পদ রেডি করা রয়েছে এমনটাই ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং সেই অনুযায়ী অনুমান করা হচ্ছে এখানে ৩০ হাজার শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে।

নিয়োগকারী সংস্থা: উৎকর্ষ বাংলা প্রকল্পে অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে চাকরিপ্রার্থীদের প্রথমে আবেদন জানাতে হবে এবং পরবর্তীকালে জব ফেয়ার অনুষ্ঠানে উপস্থিত হয়ে ইন্টারভিউ দিয়ে চাকরিপ্রার্থীদের চাকরি দেওয়া হবে।

যেসব পদে কর্মী নিয়োগ করা হবে: পশ্চিমবঙ্গের সরকারি সংস্থা থেকে শুরু করে বিভিন্ন ধরনের বেসরকারি সংস্থা তে এই প্রকল্পের মাধ্যমে কর্মী নিয়োগ করা হবে । এখানে কর্মীদের যাতে কর্ম ক্ষেত্রে কোন কাজের অসুবিধা না হয় সেই কথা মাথায় রেখে ছাত্র-ছাত্রীদের প্রথমে স্বল্প মেয়াদী প্রশিক্ষণ দিয়ে তাদের কর্ম উপযোগী করে তারপরে তাদের কাজে নিযুক্ত করা হবে। এছাড়াও রাজ্যের বিশেষ সেক্টরে এখান থেকে সরাসরি কর্মী নিয়োগ করা হবে। যেমন: গ্রুপ ডি ও গ্রুপ সি, DEO, MTS, Banking Sector.

নিয়োগ পদ্ধতি:
প্রথমে চাকরিপ্রার্থীদের উৎকর্ষ বাংলার অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে এবং সেখান থেকে আপনার নিকটবর্তী এলাকায় যেখানে জব ফেয়ার অনুষ্ঠান অনুষ্ঠিত হবে তার অ্যাপয়েন্টমেন্ট নিতে পারবেন। পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি জায়গায়। JOB Fair অনুষ্ঠিত হবে এবং যেখানে সমগ্র পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীরা অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারবেন। কোথায় কবে অনুষ্ঠিত হবে সে ব্যাপারে বিস্তারিত আপনারা অফিসিয়াল নোটিফিকেশন ডাউনলোড করে জানতে পারবেন।

শিক্ষাগত যোগ্যতা:  এখানে চাকরি করতে হলে বিভিন্ন ধরনের শিক্ষাগত যোগ্যতা দরকার যেগুলো আপনারা অবশ্যই অফিশিয়াল নোটিফিকেশনটি ডাউনলোড করলে ভাল করে জেনে যেতে পারবেন। ন্যূনতম যোগ্যতা থেকে উচ্চ যোগ্যতা সকলেই এখানে আবেদন করতে পারবেন এছাড়াও যারা উৎকর্ষ বাংলা থেকে প্রশিক্ষণ নিয়েছেন এবং যারা ITI ও পলিটেকনিক করা আছেন তাদের এখানে বিশেষ সুযোগ দেওয়া।

আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ: এখানে ইতিমধ্যেই অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে ২৭-০৭ ২০২২ তারিখ থেকে এবং আবেদনের শেষ তারিখ এখনো বলা হয়নি।

আবেদন পদ্ধতি: চাকরি প্রার্থীরা পশ্চিমবঙ্গ সরকারের উৎকর্ষ বাংলা প্রকল্পের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে সরাসরি অনলাইনে আবেদন করতে পারেন। এখানে প্রতিনিয়ত অনলাইনে একের পর এক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হতে থাকে এবং বর্তমানেও নিয়োগের আবেদন চলছে আপনারা দেরি না করে তাড়াতাড়ি অনলাইনে আবেদন করে দিন। এখানে অনলাইনের মাধ্যমে আবেদন প্রক্রিয়া গ্রহণ করা হচ্ছে। ইতিমধ্যেই অনলাইনে আবেদন চলছে আপনারা সরাসরি নিচের দেওয়া লিংকে ক্লিক করে অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন করার আগে আবেদন সংক্রান্ত বিস্তারিত তথ্য আপনারা এখানে ক্লিক করে জেনে নিতে পারবেন।

নিয়োগ স্থান: পশ্চিমবঙ্গের প্রত্যেকটি জেলার বাসিন্দারাই এখানে আবেদন করার সুযোগ পাবেন এবং পশ্চিমবঙ্গের প্রত্যেকটি জেলায় যেখানে কর্মীর প্রয়োজন সেখানে কর্মী নিয়োগ করা হবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস:

1. একাডেমিক মার্কশিট ও সার্টিফিকেট

2.বাসিন্দার প্রমাণপত্র হিসেবে আধার কার্ড অথবা ভোটার কার্ড অথবা রেশন কার্ড অথবা ড্রাইভিং লাইসেন্স

3. বয়সের প্রমাণপত্র

4. পাসপোর্ট সাইজের ফটোকপি

এখানে আবেদন করার আগে চাকরি প্রার্থীরা অবশ্যই অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করেন। বর্তমানে যেসব আবেদন চলছে সেগুলো তাড়াতাড়ি আবেদন করে ফেলুন।

OFFICIAL WEBSITE: https://www.pbssd.gov.in/

Register Now: CLICK HERE
OFFICIAL NOTICE: CLICK HERE

Leave a comment